২০২৩ সালে টাইগারদের ক্রিকেটীয় সূচি চূড়ান্ত

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২৩

ছবি- সংগৃহীত

২০২২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয় দিয়েই শুরু করেছিল বাংলাদেশ। এরপর প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতে নেয় টাইগাররা। কিন্তু সার্বিক দিক চিন্তা করলে বিদায়ী বছরটা সেভাবে রাঙাতে পারেনি সাকিব-তামিমরা।

নতুর বছরটা প্রায় পুরোটা সময় জুড়েই বাংলাদেশ দলের ব্যস্ত ক্রিকেট সূচি রয়েছে। ২০২৩ সালে দ্বিপাক্ষিক সিরিজ ছাড়াও চলতি বছরই ওয়ানডে বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে অংশ নিবে লাল-সবুজের বাংলাদেশ।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্ল্যান অনুযায়ী ২০২৩ সালে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ ছাড়াও কমপক্ষে ১৫ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

২০২৩ সালের শুরুতেই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৯ম আসর। আগামী ০৬ জানুয়ারি সাত ফ্র্যাঞ্চাইজির এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-সিলেট স্ট্রাইকারস। মোট ৪৬ ম্যাচের টুর্নামেন্ট ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ১৬ ফেব্রুয়ারি।

নতুন বছরের মার্চ মাসে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। এজন্য আগামী ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে এসে পৌঁছবে ‘থ্রি লায়ন্সরা’। এই সফরে ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে জস বাটলারের দল। ওয়ানডে সিরিজ সুপার লিগের অংশ।

এর পরপরই মার্চ ও এপ্রিল মাসে বাংলাদেশ সফরে আসবে আয়ারল্যান্ড। প্রায় ১৫ বছর পর বাংলাদেশ সফর করবে আইরিশরা। এই সফরে ১টি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা।

Nagad

ব্যাক টু ব্যাক সিরিজে আইরিশদের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ দল। এই সিরিজের সম্ভাব্য সময়সূচি মে মাসে। সফরে ৩টি ওয়ানডে এবং ৪টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ওয়ানডে সিরিজটি সুপার লিগের অংশ।

এরপর বছরের মাঝামাঝি সময়ে জুন ও জুলাই মাসে দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এই সফরে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সফরকারী আফগানরা।

২০২৩ সালে সেপ্টেম্বর মাসে এশিয়া কাপের ১৬তম আসর পাকিস্তানে অনুষ্ঠিত হবে। এবারের আসর হবে ওয়ানডে ফরম্যাটে।

এরপর বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড। তবে এই সিরিজে দুই ভাগে আসবে ব্ল্যাক ক্যাপসরা। সফরের প্রথম অংশে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দল ২টি। এরপরই বিশ্বকাপে অংশ নেবে দুই দল। এরপর আবারও টাইগারদের মাটিতে পা রাখবে কিউইরা। এবার দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দল দুটি। ২০২৩ সালের নভেম্বর ও ডিসেম্বর হবে ম্যাচ দুইটি।

২০২৩ সালের অক্টোবর ও নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে ক্রিকেট বিশ্বকাপের ত্রয়োদশ আসর। একক দেশ হিসেবে এবার বিশ্বকাপ আয়োজন করবে ভারতীয়রা। এই বিশ্বকাপে সরাসরি অংশ নেবে টাইগাররা।

চলতি বছরের শেষদিকে কিউইদের মাটিতে যাবে বাংলাদেশ দল। তবে এই সিরিজ ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত গড়াবে। এই সফরে স্বাগতিকদের মাটিতে ৩টি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

সারাদিন/০১ জানুয়ারি/এমবি