সোমালিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ৩৫

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:৫২ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

আফ্রিকার দেশ সোমালিয়ায় দুইটি গাড়িবোমা হামলায় একই পরিবারের আট সদস্যসহ কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ৪০ জন।

বুধবার (০৪ জানুয়ারি) দেশটির মধ্যাঞ্চলে আল শাবাব জঙ্গিগোষ্ঠীর ওই গাড়িবোমা বিস্ফোরণে এই ঘটনা ঘটে। সোমালিয়ার পুলিশের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স’-এর এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

হিরশাবেল রাজ্যের ডেপুটি পুলিশ কমিশনার হাসান-কাফি মোহাম্মদ ইব্রাহিম রয়টার্সকে বলেন, নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। তারা নারী ও শিশু। তিনি আরও বলেন, ৯ জন সদস্যের একটি পরিবারের মাত্র একটি শিশু বেঁচে আছে। এছাড়া অন্যান্য পরিবারগুলোও তাদের অর্ধেক সদস্যকে হারিয়েছে। দুইটি আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে বহু বেসামরিক বাড়িঘর পুড়ে ছাই হয়ে গেছে।

মহাস জেলা কমিশনার মুমিন মোহাম্মদ হালানে রাষ্ট্রীয় রেডিওকে বলেন, একটি বোমা তার বাড়ি লক্ষ্য করে এবং অন্যটি এক কেন্দ্রীয় আইন প্রণেতার বাড়িতে আঘাত হানে।

আল শাবাবের মিডিয়া অফিসের বিবৃতিতে হামলার দায় স্বীকার করা হয়েছে। তারা বলেছে, এই হামলা ‘ধর্মত্যাগী মিলিশিয়া ও সৈন্যদের’ লক্ষ্যবস্তু করেছে। এতে নিহতের সংখ্যা ৮৭।

এটি আল কায়েদার সহযোগী সংগঠন আল শাবাবের ধারাবাহিক হামলার সর্বশেষ ঘটনা। গত বছর থেকে বিদ্রোহীদের দখলে থাকা অঞ্চল থেকে সরিয়ে দিতে শুরু করে সরকারি বাহিনী এবং তাদের মিত্র মিলিশিয়া গোষ্ঠী।

Nagad

সারাদিন/০৫ জানুয়ারি/এমবি