দিল্লিতে শীতের দাপট, সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০২৩

ছবি: হিন্দুস্তান টাইমস।

গোটা ভারতে শীত জেঁকে বসেছে। গত কয়েক দিন কুয়াশার দাপট চলছে নয়াদিল্লিসহ উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা ও রাজস্থানে। কুয়াশার কারণে দিল্লিতে কমলা সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া ভবন।

রোববার (৮ জানুয়ারি) দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ঘরকুয়াশার কারণে শিডিউল বিপর্যয় ঘটেছে প্লেন ও ট্রেনের।

হাড় কাঁপানো ঠান্ডার সঙ্গে ঘন কুয়াশার মধ্যে বাতাসের গুণমানও অত্যন্ত খারাপ পর্যায়ে পৌঁছেছে দিল্লিতে। আজ রাজধানীর বাতাসের গুণমান সূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স) ৩৫৯। খবর এনডিটিভির।

ভারতের আবহাওয়া অফিসের বরাত দিয়ে ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, ১১ জানুয়ারি পর্যন্ত দিল্লিসহ কয়েকটি রাজ্যে এমন পরিস্থিতি বজায় থাকবে। এ ছাড়া কাশ্মীরে তুষারপাত চলছে। কুয়াশারা কারণে নয়াদিল্লি থেকে উড়োজাহাজ ও ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। গত কয়েক দিনই এমন পরিস্থিতি চলছে।

এদিকে জন্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে তাপমাত্রা হিমাঙ্কের ৬ ডিগ্রি নিচে নেমে গিয়েছে। গত বৃহস্পতিবার মৌসুমের সবচেয়ে শীতলতম দিন ছিল শ্রীনগরে। এছাড়াও গত পাঁচ বছরে সর্বনিম্ন তাপমাত্রা এতোটা নামেনি। ২০২১ সালের ৩১ জানুয়ারি শ্রীনগরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

অপরদিকে লাদাখে এবং লেহরের পরিস্থিতি ভয়াবহ। বছরের শুরুতেই লাদাখের তাপমাত্রা পৌঁছেছিল হিমাঙ্কের ২৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে। লাদাখে তাপমাত্রা হিমাঙ্কের ৮-১০ ডিগ্রি নিচে ঘোরাফেরা করছে।

Nagad

দ্রাসে তাপমাত্রা পৌঁছেছে হিমাঙ্কের ২০ ডিগ্রি নীচে। কার্গিলে হিমাঙ্কের ১৭ ডিগ্রি নিচে এবং লেহতে সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে হিমাঙ্কের ১৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

জম্মুতে সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস, কাটরায় ৫ ডিগ্রি। তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে যাওয়ায় শ্রীনগরে ডাল হ্রদের একাংশ জমে গিয়েছে।

এদিকে রোববারও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ২ ডিগ্রি কম। এছাড়াও পশ্চিমবঙ্গের ৫ জেলায় শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে এএনআই খবরে বলা বলেছে, আজ সকাল ছয়টা পর্যন্ত কোনোও উড়োজাহাজ ছাড়েনি। তবে খারাপ আবহাওয়ার কারণে প্রায় ২০টি উড়োজাহাজ দেরিতে ছেড়েছে। কুয়াশার কারণে ৪২টি ট্রেন দেরিতে ছেড়েছে।