শীতে ত্বকের যাবতীয় সমস্যার সমাধান অ্যালোভেরা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩

ছবি- সংগৃহীত

শীতকালে ত্বকের জেল্লা বজায় রাখতে বা ফিরিয়ে আনতে একটাই উপাদান যথেষ্ট। তা হচ্ছে অ্যালোভেরা। বাড়িতে টবের মধ্যে অ্যালোভেরা গাছ লাগান আর চমৎকার দেখুন। তবে সকলের কিন্তু অ্যালোভেরা চামড়ার সাথে ঠিক খাপ খায় না, সেদিকে একটু খেয়াল রাখতে হবে। যাদের দেশি অ্যালোভেরাতে সমস্যা হয়, তারা অবশ্যই বাইরের কোনও ব্র্যান্ডেড কোম্পানির অ্যালোভেরা কিনে লাগাতে পারেন।

অথবা গাছ থেকে সহজে পাতা কেটে নিয়ে পানির মধ্যে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এরপর দেখবেন হলুদ রঙের বিষাক্ত পদার্থ অ্যালোভেরা পাতা থেকে বেরিয়ে এসেছে। তখন বুঝতে পারবেন যে আপনি শুদ্ধ অ্যালোভেরা জেল এই পাতা থেকে পেতে পারেন।

হুপহাপের একটি প্রতিবেদন থেকে শীতকালে অ্যালোভেরা ব্যবহারের কিছু নির্দিষ্ট উপায়ের বিবরণ এখানে তুলে ধরা হলো-

এক. এরপর একটি বাটির মধ্যে পানি গরম করতে হবে। পানি বেশ ফুটতে থাকলে আরেকটি ছোট বাটির মধ্যে অ্যালোভেরা জেল দিয়ে ডবল বয়লার পদ্ধতিতে এই পানির উপরে বসিয়ে অ্যালোভেরা জেলকে ভালো করে গরম করে নিতে হবে। এর মধ্যে ১ চামচ নারকেল তেল, ১ চামচ গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি রাতে শুতে যাবার সময় মুখে ভালো করে ম্যাসাজ করে শুতে যাবেন।

দুই. ১ চামচ অ্যালোভেরা জেল এর সাথে ১ চামচ কফি পাউডার ভালো করে মিশিয়ে নিয়ে অসাধারণ ১টি প্যাক তৈরি করে অন্তত স্নানে যাওয়ার ১৫ মিনিট আগে মুখে ভালো করে লাগিয়ে রেখে দিন। তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন ত্বকের মধ্যে থাকা কালো দাগ দূর করে দেবে।

তিন. ২ চামচ অ্যালোভেরা জেল, ১ চামচ ভেসলিন ভালো করে মিশিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন। এটি আপনি শুতে যাওয়ার সময় মুখের ওপরে ঠোঁটের ওপরে কিংবা যাদের গোড়ালি ফাটার সমস্যা আছে তারা গোড়ালিতে সমানভাবে লাগিয়ে শুতে পারেন।

Nagad

চার. ১ চামচ অ্যালোভেরা জেল, ১ চামচ ভিটামিন ই ক্যাপসুল, ১ চামচ বিটের রস ভালো করে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। রোজ রাতে শুতে যাওয়ার সময় ঠোঁট ভালো করে পরিষ্কার করে নিয়ে ১ চিমটি নুন এবং ১ চামচ নারকেল তেল নিয়ে ঠোঁটের ওপরে ভালো করে পাঁচ মিনিট ধরে স্ক্রাব করার পর এই মিশ্রণটি ঠোঁটের ওপরে লাগিয়ে নেবেন।

পাঁচ. ১ চামচ অ্যালোভেরা জেল এর সাথে ১ চামচ কাঁচা দুধ, ১ চামচ বেসন এবং ১ চামচ মধু মিশিয়ে নিয়ে মুখের ফেসপ্যাক হিসেবে সপ্তাহে অন্তত ৩ দিন লাগাতে পারেন, দেখবেন ত্বক সুন্দর ও মসৃন হয়ে গেছে। সূত্র- টিভি৯

সারাদিন/১১ জানুয়ারি/এমবি