ব্রাজিলের সাবেক মন্ত্রীসহ শীর্ষ কর্মকর্তাদের গ্রেপ্তারের নির্দেশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩

ছবি- সংগৃহীত

ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস ও সুপ্রিম কোর্টে হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর মন্ত্রীসভায় বিচারমন্ত্রী’সহ দেশটির শীর্ষকর্মকর্তাদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

বুধবার (১১ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইতোমধ্যেই ব্রাজিলের সামরিক পুলিশের প্রধানকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া প্রেসিডেন্সি ভবন ও সুপ্রিম কোর্টে হামলার ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে পুলিশ কমান্ডার কর্নেল ফাবিও অগাস্টোকে তার পদ থেকে বরখাস্ত করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দাঙ্গাকারীরা ব্রাসিলিয়ার গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোতে হামলা চালানোর পর ব্রাজিলের বিচার বিভাগীয় কর্তৃপক্ষ দেশটির শীর্ষ সরকারি কর্মকর্তাদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে। ওই নির্দেশের পর ব্রাজিলের সামরিক পুলিশের সাবেক কমান্ডারকে গ্রেপ্তার করা হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

ব্রাজিলের অ্যাটর্নি জেনারেলের অফিস বলেছে, অভিযুক্ত কর্মকর্তাদের মধ্যে ব্রাসিলিয়ার সাবেক জননিরাপত্তা প্রধান অ্যান্ডারসন টরেস-সহ ও অন্যান্যরাও রয়েছেন। তবে টরেস দাঙ্গায় কোনো ভূমিকা রাখার কথা অস্বীকার করেছেন।

সুপ্রিম কোর্টে বিচারপতি আলেকজান্দ্রে ডি মোরেস, বলসোনারোর বিচার মন্ত্রী অ্যান্ডারসন টরেসকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছিলেন। লুলা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই মাসের শুরুতেই ব্রাসিলিয়ার জননিরাপত্তা প্রধানের দায়িত্ব দেয় হয় টরেসকে।

Nagad

সারাদিন/১১ জানুয়ারি/এমবি