মানুষের কষ্ট যেন না হয় সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেব: সংসদে প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩

ফাইল ছবি

‘যারা মজুদকারী, কালোবাজারি এবং যারা এলসি খোলা নিয়ে দুই নম্বরি করবে তাদের বিরুদ্ধে আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি এবং নেব। প্রয়োজনে আমরা আরও কঠোর ব্যবস্থা নেব। মানুষের কষ্ট যেন না হয় সেদিকে আমরা বিশেষভাবে দৃষ্টি দেব-বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ জানুয়ারি) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বে খাদ্যের দারুণ অভাব দেখা দেবে, যার কিছু আভাস আমরা পাচ্ছি। তবে আমাদের খাদ্য চাহিদা যেন আমাদের নিজেদের আওতায় রাখতে পারি সেই উদোগ আমরা নিয়েছি। আমি উৎপাদন বাড়াতে, কোনো জমি যাতে পড়ে না থাকে, যে যা পারে উৎপাদন করার আহ্বান জানিয়েছিলাম। লক্ষ্য করা যাচ্ছে মানুষ সাড়া দিয়েছে।

শেখ হাসিনা আরও বলেন, রোজা বা উৎসবে জিনিসপত্রের দাম বাড়িয়ে দেওয়ার চেষ্টা করা হয়। বিশ্বের কোথাও উৎসবের সময় জিনিসের দাম বাড়ানোর চেষ্টা হয় না। কিছু ব্যবসায়ী জিনিসপত্রের দাম বাড়িয়ে চাহিদা বাড়ানোর চেষ্টা করতে চায়।

আহসানুল ইসলাম টিটোর সম্পূরক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, রোজার মাসে জিনিসপত্রের দাম যাতে না বাড়ে সে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কেউ যদি মজুদদারি করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। আমরা চাই রোজার মাসে মানুষ যাতে কষ্ট না পায়। কেউ মজুদ করার চেষ্টা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এক-এগারো পরিস্থিতি তুলে ধরে দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে চান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম।

Nagad

জবাবে প্রধানমন্ত্রী জানান, বর্তমানে দেশে এক-এগারোর মতো কোনো পরিস্থিতি নেই। আওয়ামী লীগের প্রতি আস্থা রাখতে তিনি দেশবাসীর প্রতি আহ্বান জানান।

আওয়ামী লীগের শিকড় অনেক গভীরে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘কারও পকেট থেকে আওয়ামী লীগের জন্ম হয়নি। আইয়ুব খান, ইয়াহিয়া, জিয়া, এরশাদসহ অনেকেই চেষ্টা করছেন আওয়ামী লীগকে ধ্বংস করতে। কিন্তু পারেননি। এখনও কেউ পারবে না।’

বিএনপি-জামায়াতের চলমান আন্দোলনের সমালোচনা করে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘নানা অপকর্মের মাধ্যমে বিএনপি-জামায়াত সরকার হঠানোর অপচেষ্টা করছে। তবে তবে জনগণ এতে সাড়া দিচ্ছে না।’

তিনি বলেন, ‘আমরা সরকারে যখন আছি জনগণের জানমাল রক্ষা করা আমাদের দায়িত্ব। আওয়ামী লীগ এমন একটি সংগঠন, আওয়ামী লীগ কোনো মিলিটারি ডিক্টেটরের পকেট থেকে জন্ম নেয়নি। আওয়ামী লীগের জন্ম হয়েছে এদেশের মাটি ও মানুষের কাছ থেকে। আওয়ামী লীগকে ধ্বংস করতে আইয়ুব খান চেষ্টা করেছে, ইয়াহিয়া চেষ্টা করেছে, জিয়াউর রহমান, এরশাদ, খালেদা জিয়া চেষ্টা করেছে। পারেনি। পারবেও না ইনশাআল্লাহ। আর কোনোদিন পারবে না।’

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় থাকা মানে দেশের জনগণের সেবা করা। আওয়ামী লীগ ক্ষমতায় থাকা মানে মানুষের ভাগ্য পরিবর্তন করা।’

বিস্তারিত আসছে…