মৃণাল সেনের রূপে ধরা দিলেন চঞ্চল

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ২:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতীয় বাঙালি চলচ্চিত্রের কিংবদন্তি নির্মাতা মৃণাল সেনের জীবন ও কর্ম অবলম্বনে নির্মিত হচ্ছে ‘পদাতিক’ নামের একটি সিনেমা। এই বায়োপিক নির্মাণ করছেন কলকাতার সৃজিত মুখার্জি।

সিনেমাটিতে মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করবেন বাংলাদেশি অভিনেতা চঞ্চল চৌধুরী। মৃণালর মতো একজনের গুরুত্বপূর্ণ চরিত্রে চঞ্চলের ওপর আস্থা রাখার কারণ হিসেবে পরিচালক সৃজিত দুইজনের মধ্যে বিভিন্ন সাদৃশ্যের কথা উল্লেখ করেছিলেন।

শুক্রবার (১৩ জানুয়ারি) ‘পদাতিক’ সিনেমার মৃণাল সেনের ভূমিকায় চঞ্চল চৌধুরীর প্রথম লুক প্রকাশিত হয়েছে। সিনেমায় চঞ্চলের তিনটি লুক প্রকাশিত হয়।

সেখানে মৃণাল সেনের বিভিন্ন বয়সে চঞ্চল দেখতে কেমন, তা তুলনামূলকভাবে তুলে ধরা হয়েছে তিনটি ছবিতে। এর মধ্যে দুইটি রূপ যৌবন ও মধ্যবয়সের, অন্যটি বৃদ্ধকালের। মৃণাল সেনের সাজে এভাবে চঞ্চল চৌধুরীর অবয়ব খাপে খাপ মিলে যাওয়ায় দর্শকরা দারুণ বিমোহিত।

‘পদাতিক’ সিনেমা মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের ভূমিকায় অভিনয় করবেন কলকাতার অভিনেত্রী মনামী ঘোষ। তার লুকটিও প্রকাশ্যে এসেছে। গীতা চরিত্রে মনামী ঘোষকেও বেশ মানিয়েছে। গীতা সেনের পুরো জীবনটাই তাকে ধারণ করতে হবে। সেজন্য প্রস্থেটিক মেকআপের সাহায্য নিতে হতে পারে।

এরই মধ্যে ‘পদাতিক’-এর শুটিং শুরু হয়ে গেছে বলে জানিয়েছে প্রযোজক প্রতিষ্ঠান। এই মাসের শেষের দিকে কলকাতার উদ্দেশে উড়াল দেবেন চঞ্চল; যোগ দেবেন ‘পদাতিক’ দলের সাথে।

Nagad

চলতি বছরেই মৃণাল সেনের জন্মশতবার্ষিকী।

জানা গেছে, মৃণাল সেনের ব্যক্তিগত ও পরিচালক জীবনের গুরুত্বপূর্ণ দিকগুলো ‘পদাতিক’ চলচ্চিত্রে তুলে আনার ভাবনা রয়েছে পরিচালকের। ১৯৬৯ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত মৃণাল সেনের নির্মিত ‘কলকাতা ট্রিলজি’ এই চলচ্চিত্রের অনেকটা জুড়ে থাকবে।

সারাদিন/১৪ জানুয়ারি/এমবি