যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় বন্দুকধারীর গুলি, শিশুসহ নিহত ৬

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২৩

যুক্তরাষ্ট্রের মধ্য ক্যালিফোর্নিয়ায় একটি বাড়িতে বন্দুকধারীর গুলিতে ছয় মাসের শিশুসহ ছয়জন নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার সাড়ে ৩টায় এ ঘটনায় পুলিশ ঘটনাস্থলে গিয়ে দুটি লাশ রাস্তায় এবং অন্যদের বাড়ির ভিতরে দেখতে পায়। তুলারে কাউন্টি শেরিফ অফিসের শেরিফ মাইক বউড্রোক্স সাংবাদিকদের বলেন, এটি একটি পরিকল্পিত হামলা, যা গ্যাং ও মাদক সংশ্লিষ্ট সহিংসতার সঙ্গে সম্পর্কযুক্ত হতে পারে।

পুলিশ জানায়, সোমবার ভোর সাড়ে ৩টার দিকে দুজন ব্যক্তি বাড়িটিতে হামলা চালিয়ে গুলি চালান বলে ধারণা করছেন তারা।

একজন প্রতিবেশী পুলিশে খবর দেয়। সাত মিনিট পরে ঘটনাস্থলে পৌঁছে বাড়িটির ভিতরে ও বাইরে নিহতদের পড়ে থাকতে দেখে পুলিশ।

পুলিশের ধারণা, ভুক্তভোগী পরিবারটি কোনো চক্রের সঙ্গে জড়িত এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাদেরকে লক্ষ্যবস্তু করা হয়। এ ঘটনাকে ‘ভয়াবহ গণহত্যা’ বলে উল্লেখ করেছেন তুলারে কাউন্টি শেরিফ মাইক । তিনি বলেন, হামলায় জড়িতদের পুলিশ খুঁজছে। ঠিক এক সপ্তাহ আগেই ওই বাড়িতে মাদক উদ্ধারে অভিযান চালায় পুলিশ।

বউড্রোক্স বলেন, পুরো পরিস্থিতি মর্মান্তিক। আমরা একজন ১৭ বছর বয়সী মা ও (তার) ছয় মাস বয়সী শিশুর মরদেহও পেয়েছি। তাদের উভয়ের মাথায় গুলি করা হয়েছে।

ভবনের ভিতরে লুকিয়ে থাকায় হামলা থেকে বেঁচে যান দুইজন। এ ছাড়া এ ঘটনায় আহত কয়েকজনকে জরুরি চিকিৎসা দেওয়া হয়। হাসপাতালে নেওয়ার কিছুক্ষণ পর আহতদের মধ্যে একজন মারা যান। শেরিফ বলেন, হামলাটি মাদক সংশ্লিষ্ট বলে মনে হচ্ছে। আমরা বিশ্বাস করি, এটি কোনো বিচ্ছিন্ন সহিংসতার ঘটনা নয়। পরিবারটিকে লক্ষ্যবস্তু করে এ হামলা চালানো হয়েছে।

Nagad

তিনি বলেন, এই ঘটনার সঙ্গে গ্যাং ও মাদকদ্রব্যের তদন্তের যোগসূত্র রয়েছে। এক সপ্তাহ আগে এই বাসভবনে মাদক তল্লাশি অভিযান পরিচালনা করেছে পুলিশ।

যুক্তরাষ্ট্রে ২০২১ সালে প্রায় ৪৯ হাজার মানুষ বন্দুকের গুলিতে নিহত হয়েছে, যার মধ্যে অর্ধেকেরও বেশি ছিল আত্মহত্যা।দেশটিতে মানুষের চেয়ে বেশি অস্ত্র রয়েছে। প্রতি তিনজনের মধ্যে একজন প্রাপ্তবয়স্ক অন্তত একটি অস্ত্রের মালিক। প্রায় দুইজনের মধ্যে একজন এমন বাড়িতে থাকেন, যেখানে অস্ত্র রয়েছে। সূত্র : এএফপি