জেনেশুনে রাশিয়া নিষিদ্ধ জাহাজে পণ্য পাঠিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩

রাশিয়া জেনেশুনে নিষেধাজ্ঞায় থাকা জাহাজের নাম পরিবর্তন করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পণ্য পাঠিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, আমাদের কাছে খুব তাজ্জব লেগেছে। এটি আমরা আশা করিনি। আমরা আশা করবো রাশিয়া এখন নিষেধাজ্ঞার আওতাভুক্ত জাহাজে ওই মালামাল পাঠাবে। আমরা এ নিয়ে কাজ করছি।

আজ রবিবার (২২ জানুয়ারি) বিকেলে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, আমরা রাশিয়াকে বলেছি, তাদের যে ৬৯টি জাহাজ নিষেধাজ্ঞায় আছে, সেসব জাহাজে মালামাল না পাঠাতে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের ভালো সম্পর্ক সৃষ্টি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, রাশিয়ার হাজার হাজার জাহাজ আছে। তবে যেসব জাহাজে নিষেধাজ্ঞা দেওয়া আছে, সেসব জাহাজ আমরা নিতে চাই না। কেননা আমাদের সঙ্গে আমেরিকার ভালো সম্পর্ক সৃষ্টি হয়েছে, এই অবস্থায়…।

গত ১৯ জানুয়ারি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম খালাস না করেই ভারতের জলসীমা ছেড়েছে মার্কিন নিষেধাজ্ঞায় থাকা রুশ জাহাজ ‘উরসা মেজর’। প্রায় দুই সপ্তাহ ভারতের পশ্চিমবঙ্গে পণ্য খালাসের জন্য অপেক্ষা করেছিল জাহাজটি। কিন্তু পণ্য খালাসের জন্য জাহাজটি নয়াদিল্লির অনুমতি পেতে ব্যর্থ হয়। এ অবস্থায় ১৬ জানুয়ারি ভারতের জলসীমা ছেড়ে যায় জাহাজটি।

মিয়ানমার সীমান্তে হত্যা এবং গোলাগুলির ঘটনা দুঃখজনক। বাংলাদেশ তার সীমান্ত রক্ষা করে চলেছে। চীনকে এ ব্যাপারে অবহিত করা হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী

Nagad

মোমেন বলেন, মিয়ানমার সরকারের সক্ষমতা অনেক দুর্বল। সেটা নিয়ে একটি সমস্যা আছে। আর আমরা তো কোনো বিদ্রোহী দলের সঙ্গে আলাপ করি না। তবে আমরা আমাদের এলাকা প্রটেক্ট করছি। মিয়ানমার তাদেরটা দেখছে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মিয়ানমারের নানা ঘটনা নিয়ে আমরা সবসময় চীনের সাহায্য চেয়ে থাকি। কেননা মিয়ানমারের ওপর চীনের অনেক প্রভাব আছে। আগে শুনতাম, পশ্চিমা অনেক কোম্পানি মিয়ানমারকে সাহায্য করে। এই যেমন অস্ত্রতেও। মিডিয়ার মাধ্যমে এখন তা আমরা জানতে পেরেছি। এতে আমরা খুব মর্মাহত।