আবারও বাড়ছে রডের দাম

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৩

রডের দাম আবারও বাড়ছে। মাঝে কিছুদিন টনপ্রতি ২-৩ হাজার টাকা কম থাকলেও এক সপ্তাহ ধরে রডের দাম ঊর্ধ্বমুখী। এক টন ভালো মানের রডের দাম ছাড়িয়েছে ৯৪ হাজার টাকা। তবে বেশি বেড়েছে সাধারণ মানের রডের দাম। এই মানের ৭৮-৭৯ হাজার টাকার রড বিক্রি হচ্ছে ৮৩-৮৪ হাজারে। একই সাথে বেড়েছে লোহার অ্যাঙ্গেল, গ্রিল, রেলিংয়ের দামও।

আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের তথ্য মতে, দুই বছরের ব্যবধানে রডের (প্রতি টন) দাম বেড়েছে ৩০ হাজার টাকা। ২০২০ সালে এক টন রোড ছিল ৬৪ হাজার টাকা এবং ২০২১ সালে ৬ হাজার টাকা বেড়ে ৭০ হাজার টাকা হয়েছিল। আর ২০২২ সালে কয়েক ধাপে ২৪ হাজার টাকা বেড়ে সর্বোচ্চ ৯৪ হাজার টাকায় ঠেকে। পরে কিছুটা কমে ভালো মানের রডের দাম ৯২ হাজার টাকায় আসে।

রাজধানীর বংশালের (পুরান ঢাকা) সোনার বাংলা আয়রন, ঢাকা আয়রন, ফয়সাল এন্টারপ্রাইজ, মনির স্টিল, মেরাজ স্টিল ও সিরাজ অ্যান্ড সন্সসহ একাধিক প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, এক টন বিএসআরএম রড বিক্রি হচ্ছে- ৯৪ থেকে সাড়ে ৯৪ হাজার টাকায়, ২-৩ সপ্তাহ আগে সেটা ৯২ থেকে ৯৩ হাজার টাকায় বিক্রি হচ্ছিল। এক থেকে দেড় হাজার টাকা বেড়ে কেএসআরএমের রড বিক্রি হচ্ছে- ৯৩ হাজার থেকে ৯৩ হাজার ৫০০ টাকা, একেএস ৯২ থেকে ৯৩ হাজার, আরআরএম ৮৬ হাজার থেকে ৮৬ হাজার ৫০০ টাকা, বন্দর স্টিল ৮৭ হাজার থেকে ৮৭ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

সবচেয়ে বেশি দাম বেড়েছে সাধারণ রডের। বিভিন্ন সাধারণ মানের রড ২-৩ সপ্তাহ আগে যেটা টনপ্রতি ৭৮ থেকে ৭৯ হাজার টাকায় পাওয়া যেত, এখন সেটা ৩ থেকে ৪ হাজার টাকা বেড়ে ৮৩ থেকে ৮৪ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এই ব্যাপারে একটি স্টিল কোম্পানির সচিব জানান, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে সৃষ্টি বৈশ্বিক পরিস্থিতির কারণে রডের কাঁচামাল আমদানিতে সমস্যা হচ্ছে। এর পাশাপাশি গ্যাস ও বিদ্যুতের দাম বেড়েছে এবং ডলারের দাম বেড়েছে। এইসব কিছুর কারণে রডের দাম বেড়েছে।

সারাদিন/২৩ জানুয়ারি/এমবি

Nagad