অ্যান্টার্কটিকায় খসে পড়ছে লন্ডন শহরের সমান বরফখণ্ড

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

ছবি- সংগৃহীত

অ্যান্টার্কটিকায় জমে থাকা হিমবাহ থেকে বৃটেনের রাজধানী লন্ডন শহরের সমান একটি বরফখণ্ড খসে পড়ছে। গত রোববার (২২ জানুয়ারি) ধসে পড়া ওই বরফখণ্ডটির আয়তন প্রায় ৬০০ বর্গমাইল বা ১ হাজার ৫০০ বর্গকিলোমিটার।

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সংস্থা ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে (বিএএস) এই তথ্য নিশ্চিত করেছে।

জলবায়ু পরিবর্তনের ফলে অ্যান্টার্কটিকার হিমবাহ ও পরিবেশের মারাত্মক ক্ষতি হবে- এমন হুঁশিয়ারির মধ্যেই এই হিমবাহ ভেঙে পড়ার খবর পাওয়া গেলো। তবে বিএএস’র গবেষকরা বলছেন, হিমবাহটি ভেঙে পড়ার সাথে জলবায়ুর পরিবর্তনজনিত কোনো কারণ নেই। এটা হিমবাহের প্রাকৃতিক আচরণ যা ‘কালভিং’ নামে পরিচিত।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ভেঙে যাওয়া ওই আইসবার্গটি ১ হাজার ৫৫০ বর্গ কিলোমিটার আকৃতির, যা যুক্তরাজ্যের রাজধানী গ্রেটার লন্ডনের আয়তন থেকে মাত্র ১৯ বর্গকিলোমিটার কম। ওই বরফখণ্ডটি ১৫০ মিটার পুরু।

এর আগে গত বছর (২০২২ সালে) অ্যান্টার্কটিকায় ১ হাজার ২৭০ বর্গ কিলোমিটার আয়তনের আরও একটি হিমবাহ ভেঙে গিয়েছিল। এরও প্রায় চার বছর আগে ২০১৭ সালে লার্সেন সি আইস শেলফ থেকে লন্ডনের প্রায় চার গুণ আয়তনের বিশাল একটি হিমবাহ খসে পড়েছিল।

ওই হিমবাহটির আয়তন ছিল প্রায় ৫ হাজার ৮০০ বর্গকিলোমিটার। আর ওজন ছিল প্রায় এক ট্রিলিয়ন টন। সেটা এযাবৎকালে গবেষকদের দেখা সবচেয়ে বড় আকারের বরফখণ্ড খসে পড়ার ঘটনা।

Nagad

সারাদিন/২৬ জানুয়ারি/এমবি