‘ডিজিটাল নিরাপত্তা দেওয়ার জন্য ডিজিটাল সিকিউরিটি আইন’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২৩

ডিজিটাল নিরাপত্তা দেওয়ার জন্য ডিজিটাল সিকিউরিটি আইন: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ডিজিটাল সিকিউরিটি আইন জনগুরুত্বপূর্ণ আইন। ডিজিটাল আইন কেন করা হয়েছিল আমরা সেই কথাগুলো বলি না। আমরা শুধু বলি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাক-স্বাধীনতা হরণ করার জন্য করা হয়েছে। বলা হয়, সংবাদপত্রের স্বাধীনতা হরণ করার জন্য করা হয়েছে। ডিজিটাল সিকিউরিটি আইন প্রয়োজনীয় নয় কি? আইন হলে এটার কিন্তু অপব্যবহার হয়, এটাও স্বাভাবিক।’

আজ শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে রাজধানী আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘নিরাপদ ডিজিটাল সমাজ: রাষ্ট্রের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন আইনমন্ত্রী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজিডি ই-গভ সিআইআরটির প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা দেওয়ার জন্য ডিজিটাল সিকিউরিটি আইন প্রণয়ন করা হয়েছে। আইন হলে আইন এর অপব্যবহার হবে বিষয়টি মেনেই এগিয়ে যেতে হবে। আইনের অপপ্রয়োগ রোধে সচেতনতা জরুরী। এক্ষেত্রে ডিজিটাল অপপ্রয়োগ রোধে অন্য দেশের সাথে চুক্তিও থাকা প্রয়োজন।

ডেটা প্রটেকশন আইন প্রণয়নের বিষয়ে মন্ত্রী বলেন, ‘অপরাধীরা পুলিশের থেকে এক ধাপ এগিয়ে থাকার চেষ্টা করেন। পুলিশ আর আইন যারা তৈরি করেন তারা অপরাধীদের থেকে দুই ধাপ এগিয়ে থাকার চেষ্টা করছেন। এটাই স্বাভাবিক। আমরা (সরকার) এ চেষ্টা করছি। আগে যখন আইন করা হতো কারও সঙ্গে আলাপ-আলোচনা করা হতো না। এখন স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করা হয়। আমরা স্টেক হোল্ডারদের সঙ্গে আলাপ-আলোচনা করেই ডেটা প্রটেকশন অ্যাক্ট করব।’

বিজিডি ই-গভ সিআইআরটির প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহবলেন, ডিজিটাল বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত অর্থনীতিতে প্রবেশ করবে। গেল কয়েক বছর ১৪০০০ বেশি ম্যালওয়ার সক্রমিত আইপি এড্রেস সনাক্ত হয়েছে। এভাবে ম্যালওয়ার দিয়ে রেনস্যামওয়ার হিসেবে হ্যাকাররা ক্ষতি করতে পারে যেকোন আইডি। একই সাথে ডিডিওএস অ্যাটাকের প্রবণতা বাড়ছে। বাংলাদেশে এডভান্স পারসিসেটেন্স থ্রেট,আইপিটির ঝুঁকি বেড়ে গিয়েছে।

Nagad

এপিনিক এক্সিকিউটিভ কাউন্সিল সদস্য সুমন আহমেদ সাবিরের সঞ্চলনায় সেমিনারে মূল প্রবন্ধের ওপর আলোচনায় ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান।

এছাড়া বিটিআরসির কমিশনার আবু সৈয়দ দিলজার হোসেন ও পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার নাজমুল হোসেন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩’ শুরু হয়। আজ সমাপনি দিনে বেশ সরগম দেখা গেছে মেলা প্রাঙ্গণ।

সারাদিন. ২৮ জানুয়ারি