একই দিনে ভারতীয় তিন যুদ্ধবিমান বিধ্বস্ত!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২৩

ছবি- সংগৃহীত

একই দিনে ভারতীয় বিমানবাহিনীর তিনটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। এই ঘটনায় বিমানগুলোর চালকেরা আহত হয়েছেন।

শনিবার (২৮ জানুয়ারি) ভোর সাড়ে ৫টা দিকে ভারতের মধ্যপ্রদেশের গোয়ালিয়রে দুটি যুদ্ধবিমান ভেঙে পড়ে। এছাড়া রাজস্থানেও আরেকটি বিমান ভেঙে পড়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’, ‘এনডিটিভি’র প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, প্রশিক্ষণরত অবস্থায় ভারতের মধ্যপ্রদেশের গোয়ালিয়রে ভেঙে পড়েছে দুইটি যুদ্ধবিমান। ওই দুটি বিমানে মোট তিনজন পাইলট ছিলেন। এমনই জানাল ভারতীয় বিমানবাহিনী। তবে মাঝ-আকাশে দুটি বিমানের সংঘর্ষ হয়েছে বলে একাধিক রিপোর্টে যে দাবি করা হচ্ছে, সে বিষয়ে বিমানবাহিনীর তরফে কিছু জানানো হয়নি।

ভারতীয় বিমানবাহিনী একটি বিবৃতিতে বলা হয়েছে, “আজ সকালে ভারতীয় বিমানবাহিনী দুটি যুদ্ধবিমান দুর্ঘটনার মুখে পড়েছে। রুটিন প্রশিক্ষণ মিশনে ছিল দুটি বিমান। যে তিনজন পাইলট দুর্ঘটনার মুখে পড়েছেন, তাদের মধ্যে একজনের গুরুতর চোট লেগেছে। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।”

সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানায়, যে দুটি বিমান ভেঙে পড়ে, তার মধ্যে একটি ভারতীয় বিমানবাহিনীর ‘সুখোই-৩০’ ছিল। অপরটি ছিল ‘মিরাজ ২০০০’ যুদ্ধবিমান। তবে কোন কোন যুদ্ধবিমান ভেঙে পড়েছে, সে বিষয়ে বিমানবাহিনীর তরফে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি।

সূত্র উদ্ধৃত করে এএনআই জানিয়েছে, প্রবল গতিতে অনুশীলনের জন্য সম্ভবত মাঝ-আকাশে দুটি বিমানের সংঘর্ষ হয়েছে। ওই দুটি বিমান সামরিক অভিযান (কৃত্রিম সামরিক অভিযান) নিয়ে অনুশীলন চালাচ্ছিল।

Nagad

সংবাদসংস্থা ‘পিটিআই’-এর প্রতিবেদন অনুযায়ী, ওই দুর্ঘটনায় এক পাইলটের মৃত্যু হয়েছে। যদিও বিমানবাহিনীর তরফে তা এখনও সরকারিভাবে জানানো হয়নি।

এদিকে, একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, রাজস্থানেও একটি বিমান ভেঙে পড়েছে। যদিও পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, মোরেনার জেলাশাসক অঙ্কিত আস্থানা জানিয়েছেন, মধ্যপ্রদেশের মোরেনার পাহাড়গড় এলাকায় বিমানের কিছুটা ধ্বংসস্তূপ পড়েছে। কিছু অংশ পড়েছে রাজস্থানের ভরতপুরে।

সারাদিন/২৮ জানুয়ারি/এমবি