‘নতুন প্রজন্মকে প্রযুক্তি বান্ধব করে গড়ে তোলার বিকল্প নেই’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২৩

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা শহরকে ঢেলে সাজিয়ে স্মার্ট সিটিতে রূপান্তর করতে প্রয়োজন বড় রাস্তা, খেলার মাঠে এবং প্রতি মহল্লায় একটি করে মানসম্মত প্রাইমারি স্কুল। একই সাথে নতুন প্রজন্মকে প্রযুক্তি বান্ধব করে গড়ে তোলার বিকল্প নেই।

তিনি আজ শনিবার (২৮ জানুয়ারি) বিটিআরসির উদ্যোগে আয়োজিত ‘স্মার্ট সিটি বিনির্মাণে প্রযুক্তির মহাসড়কে বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

দেশের সিটিগুলোকে স্মার্ট করে গড়ে তুলতে স্মার্ট নাগরিকের প্রয়োজন-জানিয়ে তাজুল ইসলাম বলেন, আমাদের স্মার্ট বাংলাদেশে সকল নাগরিক সুবিধা থাকবে। পানি সরবরাহ, স্যানিটেশন ব্যবস্থা, গৃহস্থালী বর্জ্য ও শিল্প বর্জ্য ব্যবস্থাপনা থাকবে এবং নগরে যথাযথ ট্রাফিক ব্যবস্থা থাকবে।

তিনি বলেন, সুস্থ স্বাভাবিক নতুন প্রজন্ম গড়ে তুলতে হলে তাদের জন্য যথাযথ লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার ব্যবস্থা করে দিতে হবে। আধুনিক সুযোগ-সুবিধার মাধ্যমে তাদেরকে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য অর্থনীতিসহ সকল খাতকে আধুনিকভাবে গড়ে তুলতে হবে।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার শুধু স্বপ্ন দেখায় না, স্বপ্ন বাস্তবে রূপ দান করে। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়; বাস্তব। এমনই স্মার্ট বাংলাদেশ বা স্মার্ট সিটিও বাস্তবে রূপ নেবে। এজন্য আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে।

সেমিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি ইন্সটিটিউটের অধ্যাপক ড. বি এম মইনূল হোসেন।

Nagad

এসময় উপস্থিত ছিলেন বিটিআরসির কমিশনার শেখ রিয়াজ আহমেদ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ইমদাদুল হক।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩’ শুরু হয়। আজ সমাপনি দিনে বেশ সরগম দেখা গেছে মেলা প্রাঙ্গণ। এদিন বেশ কিছু সেমিনারের আয়োজন করেন মেলা কর্তৃপক্ষ।

সারাদিন. ২৮ জানুয়ারি