দেড় মাস পর অনুতপ্ত মেসি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২৩

লিওনেল মেসি

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে করা আপত্তিজনক আচরনের জন্য দুঃখ প্রকাশ করলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

নেদারল্যান্ডসের বিপক্ষে ওই ম্যাচটি ছিল বেশ বিতর্কিত। বিশেষ করে রেফারির মাত্রাতিরিক্ত হলুদ কার্ড প্রদর্শনের কারণে। তারওপর ম্যাচে দু’দলের ফুটবলাররা বেশ কয়েকবার মুখোমুখি অবস্থানে চলে যায়। ২-২ গোলে ড্রয়ের পর আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের ওই ম্যাচ গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত ম্যাচ জিতে নেয় আর্জেন্টিনা।

ম্যাচ শেষে আর্জেন্টিনার ফুটবলাররা আপত্তিজনক আচরণ প্রদর্শন করে। এমনকি লিওনেল মেসির মত ফুটবলারও ডাচ কোচ লুইস ফন গালের মত সম্মানিত ব্যক্তিত্বের সামনে গিয়ে আঙ্গুল তুলে কথা বলেন। শুধু তাই নয়, ৭৩তম মিনিটে পেনাল্টি থেকে মেসি গোল করেন, তখন তিনি লুইস ফন গালের সামনে গিয়ে তাকে ইঙ্গিত করে, দুই হাত কানের কাছে তুলে নিয়ে বাজে উদযাপন করেন।

এমন আচরণের জন্য তখন থেকেই সমালোচিত হতে থাকেন আর্জেন্টিনার ফুটবলাররা। উল্টো মেসি অভিযোগ করেন, ম্যাচ শুরুর আগে কথা বলতে গিয়ে আর্জেন্টিনাকে নাকি অসম্মান করেছিলেন ফন গাল।

প্যারিসে অ্যান্ডি কুজনেটজফ-কে দেওয়া এক সাক্ষাৎকারে লিওনেল মেসি বলেন, “আমি জানি ফন গাল কী বলেছিলেন। তবে সেই ঘটনাটি (গোল উদযাপন) ওই মুহূর্তে ঘটে গিয়েছিলো। যা আমি করেছি, তা কোনোভাবেই নিজে থেকে পছন্দ করি না। এমনকি যা ঘটেছে তার পরেও পছন্দ করছি না। ওটা ছিল ওই মুহূর্তের নার্ভাসনেসের ফসল এবং খুব দ্রুতই তা ঘটে গিয়েছিলো।”

ম্যাচের পর দেখা গিয়েছিলো, লুইস ফন গালের সাথে কোনো একটি বিষয় নিয়ে আক্রমণাত্মক কথা বলছেন। সাথে ছিল আর্জেন্টিনার সহকারী কোচ এডগার ডেভিডস।

Nagad

ম্যাচের পর আরও রিপোর্ট প্রকাশ হয়েছিলো যে, নেদারল্যান্ডসের গোলদাতা ওয়াট ওয়েগহোর্স্টের সাথে খুবই বাজে ব্যবহার করেছিলেন মেসি। ম্যাচের পর এক সংবাদ সম্মেলনে ওয়েগহোর্স্ট দাবি করেন, ম্যাচের পর তিনি মেসির সাথে কথা বলতে যান। কিন্তু মেসি তখন তাকে এড়িয়ে যান। বিষয়টা দাঁড়িয়ে যখন তিনি দেখছিলেন, তখন মেসি তাকে বলেছিলেন, “বোকা, তুমি কী দেখছো এভাবে, যাও এখান থেকে।”

কাতার বিশ্বকাপের প্রায় দেড় মাস পর বুয়েনস আইরেসের একটি রেডিও স্টেশন-কে দেওয়া সাক্ষাৎকারে নেদারল্যান্ডস ম্যাচের প্রসঙ্গে মুখ খুলেছেন লিওনেল মেসি। তিনি বলেন, “বিশ্বকাপে আমরা সব থেকে খারাপ ম্যাচ খেলে উঠেছিলাম। গোটা ম্যাচে ১৫টা কার্ড দেখানো হয়েছিল। এমনিতেই রেফারি ও প্রতিপক্ষের উপর রেগে ছিলাম। তাই সেই সময় ওদের ফুটবলারকে দেখে নিজেকে নিয়ন্ত্রণ রাখতে পারিনি। আমি চাই না কারও কাছে আমার এই রূপ প্রকাশ পাক। কিন্তু তখন নিজেকে আটকাতে পারিনি।”

নেদারল্যান্ডসের বিপক্ষে পেনাল্টি থেকে গোল দেওয়ার পরে দু’কানের দু’দিকে হাত দিয়ে বিশেষ উল্লাস করেছিলেন মেসি। নেদারল্যান্ডসের কোচ লুইস ফন গালের দিকে তাকিয়ে সেই উল্লাস করেছিলেন তিনি। ম্যাচ শেষে ভ্যান গালের কাছে গিয়ে কিছু বলতেও দেখা গিয়েছিল তাকে।

এই প্রসঙ্গে লিওনেল মেসি বলেন, “যেটা করেছিলাম সেটা ঠিক করিনি। তার পরেও যেটা হয়েছিল সেটা ভালো হয়নি। খেলার মধ্যে প্রচুর উন্মাদনা থাকে। ফুটবলাররা চাপে থাকে। তার মধ্যে এমন কিছু ঘটে যেতেই পারে। কিন্তু আমার সংযত থাকা উচিত ছিল।”

সারাদিন/৩১ জানুয়ারি/এমবি