যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছে চীনের ‘গুপ্তচর বেলুন’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২৩

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আকাশে একটি ‘গুপ্তচর বেলুন’ উড়তে দেখে নড়েচড়ে বসেছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের দাবি, এটি ‘চীনা নজরদারি বেলুন’ এবং এর গতিবিধি পর্যবেক্ষন করা হচ্ছে। তবে রহস্যজনক এই বেলুনটিকে কী করা হবে সেটি নিয়ে এখনও চিন্তিত মার্কিন প্রশাসনের কর্তাব্যক্তিরা। খরব বিবিসি, রয়টার্স, সিএনএন’র।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার এক বিবৃতিতে বলছেন, “লাতিন আমেরিকার আকাশে একটি বেলুনের রিপোর্ট দেখছি, এটি চীনের আরেকটি নজরদারি বেলুন।”

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় অবস্থানরত তিনটি বাসের সমান সাইজের বেলুন গুলি করে ভূপাতিত করার কথা ভাবা হলেও এতে কোনো ধরণের তেজস্ক্রিয় পদার্থ থাকতে পারে এবং এতে মানুষজনের সম্ভাব্য ক্ষতি বিবেচনায় নিয়ে সে চিন্তা থেকে সরে আসেন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, বুধবার মন্টানার বিলিংস শহরের আকাশে দেখা যাওয়ার আগে এটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ ও কানাডার মধ্য দিয়ে উড়ে এসেছে।

মন্টানা যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় কম জনবহুল একটি রাজ্য। এখানকার মালমস্ট্রম বিমান ঘাঁটিতে দেশের মোট ৩টি পারমাণবিক ক্ষেপণাস্ত্র ক্ষেত্রের একটি অবস্থিত।

বিষয়টি নিয়ে শুক্রবার (০৩ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে ওয়াশিংটনের চীনা দূতাবাসের মুখপাত্র মাও নিন বলেন, “বেইজিং বিষয়টি খতিয়ে দেখছে।”

Nagad

চীন আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে না জানিয়ে মাও নিন বলেন, “যতক্ষণ না পর্যন্ত বিষয়টি স্পষ্ট হবে না, ঠিক ততক্ষণ পর্যন্ত এটি নিয়ে ভুল তথ্য ছড়ানো সুখকর হবে না। কোনো স্বাধীন দেশের সার্বভৌমত্ব নষ্ট করার ইচ্ছে নেই চীনের।”

শনিবার (০৪ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, দুর্ঘটনাবশত বেলুন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চলে গেছে। অন্যদিকে, এই ঘটনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন আগামী সপ্তাহের চীন সফর স্থগিত করেছেন।

সারাদিন/০৪ ফেব্রুয়ারি/এমবি