জাপা চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা নেই জিএম কাদেরের : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৩

জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদের গঠনতন্ত্র অনুযায়ী দায়িত্ব পালন করতে পারবেন না বলে দেওয়া নিম্ন আদালতের রায় স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে এখন থেকে দলটির চেয়ারম্যানের দায়িত্ব পালনে কোনো ধরনের বাধা থাকছে না জিএম কাদেরের।

রোববার (৫ ফেব্রুয়ারি) বিচারপতি শেখ আবদুল আউয়ালের একক বেঞ্চ এ আদেশ দেন।

রায়ের পর প্রতিদিনের বাংলাদেশকে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘এতে করে জাপা চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দায়িত্ব পালনে বাধা থাকল না।’

এর আগে গত ৪ অক্টোবর জাপা থেকে বহিষ্কৃত জিয়াউল হক মৃধা জি এম কাদেরের বিরুদ্ধে একটি মামলা করেন। একই আদালতে মসিউর রহমান রাঙ্গা গত ৩ অক্টোবর জি এম কাদেরসহ চারজনের বিরুদ্ধে আরেকটি মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর হাইকোর্টে একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছরের ২৮ ডিসেম্বর কাউন্সিল করে নিজেকে চেয়ারম্যান ঘোষণা দেন জিএম কাদের।

এরপর তিনি গত ৫ মার্চ গাজীপুর মহানগর কমিটির উপদেষ্টা আতাউর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক সবুর শিকদার, মুক্তিযুদ্ধবিষয়ক রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মো. আজিজকে বহিষ্কার করেন। ১৪ সেপ্টেম্বর বাদী মশিউর রহমান রাঙ্গাকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পদ থেকে বহিষ্কার করেন। গত ১৭ সেপ্টেম্বর বহিষ্কার করেন জিয়াউল হক মৃধাকেও।

Nagad