তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ১৫০০

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২৩

ছবি- সংগৃহীত

তুরস্কে ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ১ হাজার ৫০০ জন ছাড়িয়ে গেছে। এর মধ্যে কেবল তুরস্কেই ৯০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সোমবার (০৬ ফেব্রুয়ারি) ভোরে শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে। খবর দ্য গার্ডিয়ান, আল জাজিরা, এএফপি, সিএনএন’র।

তুরস্কে ও সিরিয়ার কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’ জানিয়েছে, তুরস্ক ও সিরিয়ায় সোমবার ভোররাতে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ১ হাজার ৫০০ জনের বেশি মানুষ মারা গেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, তুরস্কে ভূমিকম্পে ৯১২ জন নিহত এবং ৫ হাজার ৩৮৩ জন আহত হয়েছেন। ভয়াবহ এই বিপর্যয়ে এখন পর্যন্ত বিশ্বের ৪৫টি দেশ সহায়তার প্রস্তাব দিয়েছে বলে জানান এরদোয়ান।

তবে ধ্বংসস্তূপের নিচে তল্লাশি ও উদ্ধার অভিযান অব্যাহত থাকায় মৃতের সংখ্যা কতটা বাড়তে পারে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, সোমবার (০৬ ফেব্রুয়ারি) ভোরের দিকে তুরস্কে পর পর দুইটি ভূমিকম্প আঘাত হেনেছে। প্রথমটি হয়েছে ভোর ৪টা ১৭ মিনিটে, সেটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। আর দ্বিতীয় ভূমিকম্প আঘাত হেনেছে তার ১৫ মিনিট পর। সেটির মাত্রা ছিল ৬ দশমিক ৭।

Nagad

বিবৃতিতে বলা হয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্প দুটির উৎপত্তিস্থল। তুরস্ক ছাড়াও সিরিয়া, লেবানন ও সাইপ্রাসে কম্পন অনুভূত হয়েছে।

সারাদিন/০৬ ফেব্রুয়ারি/এমবি