এবার চ্যাটজিবিটিকে টেক্কা দিতে আসছে গুগলের ‘চ্যাটবট বার্ড’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৩

গুগল চ্যাটবট বার্ড।-সংগৃহীত ছবি

এবার চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফর্মার(চ্যাটজিপিটি) কে পাল্লা দিতে গুগল আনছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট ‘বার্ড’। গুগল সার্চ ইঞ্জিনেও খুব শিগগিরই এআই চালিত এই চ্যাটবট সুবিধা সংযুক্ত করবে। কয়েক সপ্তাহের মধ্যে চ্যাটবটটি মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। তবে, আগে গুগলের নিজস্ব কিছু পরীক্ষক সেটা পরীক্ষা করে দেখবেন। খবর বিবিসির।

এদিকে গতবছরের নভেম্বর থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। ট্যাটজিপিটির জনপ্রিয়তা দেখে এর সঙ্গে বিদ্যমান অংশীদারত্বের পরিধি আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এ ওপেনএআই প্ল্যাটফর্মে আরও প্রায় ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট এ কোম্পানিটি।

এদিকে গুগলের বিদ্যমান বৃহৎ ভাষার মডেল ল্যামডাতে তৈরি করা হয়েছে নতুন এই চ্যাটবট বার্ড। এ বিষয়ে গুগলের এক প্রকৌশলী তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, এটার যোগাযোগ প্রক্রিয়া এতটাই মানুষের মতো যে, তিনি মনে করেছিলেন এটা মানুষের মতো সংবেদনশীলও।

সোমবার (৬ ফেব্রুয়ারি) গুগলের সিইও সুন্দর পিচাই জানান, কয়েক সপ্তাহের মধ্যে ‘বার্ড’ মানুষের কাছে পৌঁছে দেওয়ার আগে গুগলের নিজস্ব কিছু পরীক্ষক সেটা পরীক্ষা করে দেখবেন। আমাদের বৃহৎ ভাষা মডেলগুলোর শক্তি, বুদ্ধিমত্তা এবং সৃজনশীলতার সঙ্গে বিশ্বের জ্ঞানের পরিধিকে একত্রিত করতে চায় বার্ড।”

টেক জায়ান্ট গুগল তার বর্তমান সার্চ ইঞ্জিনের জন্য নতুন এই এআই টুলসটি বিভিন্ন প্রশ্নের উত্তর এবং তথ্য খোঁজার জন্য ডিজাইন করেছে। ইন্টারনেটে যা আছে সেগুলো রিড করে নিজস্ব জ্ঞানের একটি বিশাল ডাটাবেস হিসেবে ব্যবহার করবে গুগলের বার্ড। যদিও গুগলের কিছু উদ্বেগ রয়েছে চ্যাটবটটিতে আপত্তিকর উপাদান এবং বিভ্রান্তিও অন্তর্ভুক্ত থাকতে পারে। তাই এখনও পরীক্ষা চালানো হচ্ছে।

Nagad