তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৩

স্মরণকালের ভয়াবহ ভূমিকম্প কেঁপে উঠেছে তুরস্কে। ভয়াবহ ভূমিকম্পে তছনছ হওয়া তুরস্ককে সহায়তা দেবে বাংলাদেশ। এজন্য একটি উদ্ধারকারী দল তুরস্কে পাঠানো হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ সরকার সহায়তা দিতে চেয়েছে। তারা মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) অথবা আগামীকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) উদ্ধারকারী দল পাঠাতে পারে।

৭ দশমিক ৮ মাত্রার এই ভূমিকম্পে বহু মানুষ হতাহত হয়েছে। এমন দুঃসময়ে উদ্ধারকাজে যাচ্ছে বাংলাদেশের মেডিকেল ও উদ্ধারকারী এই দুটি দল। ১০ সদস্যের উদ্ধারকারী দলে বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের পাঁচজন করে সদস্য থাকবেন। এ ছাড়া চিকিৎসা সহায়তা দিতে ডাক্তার নার্সের সমন্বয়ে একটি মেডিকেল দলও তুরস্কে যাচ্ছে।

সূত্রটি জানায়, বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিমানে (সি-১৩০) দল দুটি কাল বুধবার তুরস্ক যাবে। বর্তমানে দল দুটিতে কারা থাকবেন, কী কী সরঞ্জাম, উপকরণ ও চিকিৎসা সামগ্রী পাঠানো হবে, তা ঠিক করা নিয়ে কাজ চলছে।

প্রসঙ্গত, সোমবার (৬ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে। ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৭ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। ভূমিকম্পের কারণে তুরস্ক ও সিরিয়ায় মানবিক বিপর্যয় নেমে এসেছে। দুই দেশে মৃত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮০০। তবে সংখ্যাটি আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে তুরস্কে ভূমিকম্পে বহু মানুষের মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ।

Nagad