টানা তৃতীয়বার সাম্বা ডি’অর জিতলেন নেইমার

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৩

ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র

২০২২ সালে দুর্দান্ত খেলেছিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র। চলতি মৌসুমের শুরু থেকেই ক্লাব ফুটবলে প্যারিস সেইন্ট জার্মেই-পিএসজির হয়ে চমক দেখিয়েছেন তিনি। এরপর জাতীয় দলের হয়ে কাতার বিশ্বকাপেও কোনো অংশে পারফর্ম কম করেননি নেইমার।

এবার দুর্দান্ত সেই পারফরমেন্সের পুরস্কার পেয়েছেন পিএসজির ফরোয়ার্ড নেইমার। টানা তৃতীয়বার এবং সবমিলিয়ে ষষ্ঠ বারের মতো সাম্বা গোল্ড কাপ বা ‘সাম্বা ডি’অর’-এর পুরস্কার জিতেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার।

পুরস্কার প্রাপ্তির বিষয়টি নিজের সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার অ্যাকাউন্টে এক পোষ্টের মাধ্যমে নিশ্চিত করেছেন নেইমার। সোমবার (০৬ ফেব্রুয়ারি) রাতে নিজের টুইটার অ্যাকাউন্টে দুইটি ছবি পোস্ট করে ক্যাপশনে পিএসজির এই ফরোয়ার্ড লিখেছেন, ‘ষষ্ঠবার’। অর্থাৎ এবারসহ ষষ্ঠবারের মতো ট্রফিটি জিতলেন। এছাড়া এনিয়ে টানা তৃতীয়বার ট্রফিটি জিতেছেন তিনি।

ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ‘সাম্বাফুট’ প্রতি বছর ফুটবলারদের পারফরম্যান্স বিচার করে এই পুরস্কার দিয়ে থাকে। যেখানে ২০০৮ সাল থেকে শুরু হওয়া এই পুরস্কারের জন্য সংবাদকর্মী, সাবেক ফুটবলার ও সাম্বাফুটের অনলাইন পাঠকদের ভোটে বিজয়ী খেলোয়াড়কে বেছে নেওয়া হয়।

২০০৮ সালে প্রথম ‘সাম্বা গোল্ড’ ট্রফি জিতেছিলেন সাবেক মিডফিল্ডার ও এসি মিলান কিংবদন্তি কাকা। সব মিলিয়ে আট ফুটবলার জিতেছেন এই পুরস্কারটি। কাকা, ফ্যাবিয়ানো, মাইকন, ফিলিপ কৌতিনহো, রবার্তো ফিরমিনো ও অ্যালিসন বেকার পুরস্কারটি জিতেছেন একবার করে।

তিনবার জিতেছেন ডিফেন্ডার থিয়েগো সিলভা। সর্বোচ্চ ছয়বার জিতেছেন নেইমার (২০১৪, ২০১৫, ২০১৭, ২০২০, ২০২১ ও ২০২২)।

Nagad

সারাদিন/০৭ ফেব্রুয়ারি/এমবি