ইউক্রেনে বড় আকারে হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

ইউক্রেনে বড় আকারে বিমান হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। এজন্য সীমান্তে নতুন করে যুদ্ধবিমান ও হেলিকপ্টার জড়ো করছে রুশ বাহিনী।

মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর গোয়েন্দারা এমনটি দাবি করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ন্যাটোর এক গোয়েন্দা কর্মকর্তা জানান, রাশিয়ার যুদ্ধবিমান জড়ো করার অর্থ হলো- যত দ্রুত সম্ভব ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিতে হবে। তিনি আরও বলেন, “যদি ইউক্রেনীয়দের রক্ষা করতে হয়, তাহলে তাদের পর্যাপ্ত ও যতটা সম্ভব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং অস্ত্র দিতে হবে।”

অপরদিকে, বেলজিয়ামের ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে এক বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানান, বর্তমানে ইউক্রেনের যে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আছে তা রাশিয়ার হামলা প্রতিরোধে পর্যাপ্ত না। তিনি বলেন, “যতক্ষণ পর্যন্ত কিয়েভের জন্য পর্যাপ্ত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাওয়া না যাচ্ছে, ততক্ষণ আমাদের কাজ করে যেতে হবে। কারণ বর্তমানে বড় হামলার সম্ভাবনা রয়েছে।”

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, “আমরা জানি রাশিয়ার যথেষ্ট যুদ্ধবিমান আছে… এবং শক্তি রয়ে গেছে। আমাদের নিশ্চিত করতে হবে রাশিয়া যখন তাদের বিমান বাহিনীকে হামলার কাজে নিয়োজিত করবে সেই হামলা থেকে বাঁচতে ইউক্রেনের পর্যাপ্ত শক্তি থাকবে।”

সারাদিন/১৫ ফেব্রুয়ারি/এমবি 

Nagad