১১ মার্চ থেকে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বিজনেস সামিট’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৩

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ৫০ বছরপূর্তি উদযাপন উপলক্ষে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বিজনেস সামিট’র আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। দেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে আরও ত্বরান্তিত করতে এই বিজনেস সামিট। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি জসিম উদ্দিন এ তথ্য জানান।

তিনি আরও জানান, বাংলাদেশের পণ্য বিশ্বের কাছে তুলে ধরতে এই সামিট অগ্রণী ভূমিকা রাখবে। সরকারের সহযোগিতা ও আন্তরিকতায় বিদেশীদের বিনিয়োগে বাংলাদেশ প্রস্তুত বলে জানান এফবিসিসিআই সভাপতি।

সম্মেলনে ১২টি দেশের শীর্ষ পর্যায়ের মন্ত্রী, বিভিন্ন বৈশ্বিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীসহ নানা স্তরের ব্যবসায়ী প্রতিনিধি অংশ নেবেন বলে জানা গেছে।

মো. জসিম উদ্দিন বলেন, স্বাধীনতার পর আমাদের অর্থনীতির সঙ্গে আজকের অর্থনীতির অনেক পার্থক্য রয়েছে। বর্তমানে আমাদের অর্থনীতির আকার ৪৭০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। অর্থনীতির গতিকে আরও ত্বরান্বিত করতে এই সামিটের আয়োজন। যার মাধ্যমে দেশের বিনিয়োগ ও বাণিজ্য সম্ভাবনাকে বিশ্বের কাছে তুলে ধরা হবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, বর্তমানে শিল্প বিকাশের ক্ষেত্রে গ্যাস ও বিদ্যুৎ সংকট একটি বৈশ্বিক সমস্যা। এতে আমাদের কোনো হাত নেই। আগামীতে আন্তর্জাতিকভাবে দাম কমলে আমাদের দেশেও দাম কমবে বলে সরকারের পক্ষ থেকে আমাদের আশ্বস্ত করা হয়েছে।

Nagad

জসিম উদ্দিন আরও বলেন, সরকার টেকসই শিল্পায়নের লক্ষ্যে দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে। বেসরকারি বিনিয়োগ আকর্ষণে অবকাঠামো উন্নয়ন করছে। অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সরকার ‘বিজনেস ফ্যাসিলিটেশন’কে গুরুত্ব দিচ্ছে। সুতরাং এখনই সময় বাংলাদেশকে ব্র্যান্ডিং করার। এখনই সময় ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে যাত্রাকে ত্বরান্বিত করার।