আকস্মিক সফরে কিভেবে বাইডেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৩

ইউক্রেনে মস্কোর আগ্রাসনের এক বছর পূর্তির কয়েকদিন আগেই কিয়েভে আকস্মিক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রতিবেশী পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাতের পরই কিয়েভে এই আকস্মিক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

গত শুক্রবার (১০ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে জানান, প্রেসিডেন্ট বাইডেন আগামী ২০ থেকে ২২ ফেব্রুয়ারি পোল্যান্ড সফর করবেন। এসময় তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন।

অপরদিকে স্থানীয় সময় সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকেই ধারণা করা হচ্ছিল যে, রাজধানী কিয়েভে গুরুত্বপূর্ণ কোনো অতিথি আসবেন। পরবর্তীতে ইউক্রেনের রাজনীতিবিদ লেসিয়া ভাসিলেনকো নিশ্চিত করেছেন যে, এই বিশেষ অতিথি আর কেউ নন, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন কিয়েভে পৌঁছেছেন।

নিরাপত্তাজনিত কারণে বাইডেনের এই সফরের কথা আগে ঘোষণা করা হয়নি। রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর এই প্রথম বাইডেন ইউক্রেন সফরে এলেন।

সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তার বৈঠক হয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে একটি ছবি পোস্ট করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি। সেখানে হাসিমুখে দুজনকে হ্যান্ডশেক করতে দেখা গেছে।

Nagad