আবারও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২৩

ছবি: এনডিটিভি

আবারও বিশ্বের শীর্ষ ধনীর খেতাব ফিরে পেলেন ইলন মাস্ক। দুই মাসেরও বেশি সময় পর মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বিলিয়নিয়ার তালিকার শীর্ষে অবস্থান করছেন টেসলা ও টুইটারের সিইও ইলন মাস্ক।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এসব তথ্য জানায়।

গত বছরের ডিসেম্বরে এই তালিকায় মাস্ককে ছাড়িয়ে শীর্ষে ওঠেন বার্নার্ড আর্নল্ট। তিনি বিলাসপণ্যের কোম্পানি এলভিএমএইচের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

গত বছর টেসলার শেয়ারের ব্যাপক দরপতনের ফলে ধনকুবেরের তালিকায় শীর্ষ অবস্থান হারিয়েছিলেন ইলন মাস্ক। সোমবার বার্নার্ড আর্নল্টকে ছাড়িয়ে আবারও নিজের হারানো অবস্থান ফিরে পেলেন তিনি।

তবে ব্লুমবার্গ জানায়, সোমবার টেসলার শেয়ারের দাম বেড়ে গেলে ইলনের ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পায়। বর্তমানে ইলনের মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ১৮ হাজার ৭১০ কোটি ডলার। আর বার্নার্ড আর্নল্টের সম্পদের পরিমাণ ১৮ হাজার ৫৩০ কোটি ডলার।

সিএনএন বলছে, টুইটার কিনে নেওয়া ও প্রযুক্তির বাজারে মন্দার কারণে গত বছর টেসলার শেয়ারের দাম আশঙ্কাজনক হারে হ্রাস পেয়েছিল। তাছাড়া গত বছর ১৬ হাজার ৫০০ কোটি ডলার খুইয়ে সবচেয়ে কম সময়ে সবচেয়ে বেশি সম্পদ হারানোর রেকর্ড করেন ইলন মাস্ক।

Nagad

২০২২ সালের ডিসেম্বরে টুইটারসহ নানা ইস্যুতে মাস্কের সম্পদের পরিমাণ ১৩ হাজার ৭০০ কোটি ডলারে নেমে আসে। গত বছর টেসলা অন্তত ৭০০ বিলিয়ন ডলার সম্পদ হারায়। এর আগে এত কম সময়ে এত বেশি সম্পদ হারানোর রেকর্ড আর নেই।

টেসলা, টুইটার ছাড়াও রকেট নির্মানকারী কোম্পানি স্পেসএক্স ও নিউরালিংকের সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন ইলন মাস্ক। নিউরালিংক মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে যুক্ত করার কাজ করছে। সম্প্রতি মাস্ক জানিয়েছেন, চলতি বছরের শেষ নাগাদ টুইটারে নতুন সিইও নিয়োগ দেওয়া হবে।

বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় মাস্ক ও আর্নল্টের পরেই রয়েছেন ১১ হাজার ৭০০ কোটি ডলার সম্পদের মালিক জেফ বেজোস। আর ১১ হাজার ৪০০ কোটি ডলারের সম্পদ নিয়ে তালিকার চার নম্বরে রয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

৫১ বছর বয়সী ইলন মাস্ক টেসলা, টুইটার ছাড়াও রকেট কোম্পানি স্পেসএক্স ও নিউরালিংকের প্রধান হিসেবে রয়েছেন। নিউরালিংক স্টার্টআপ মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে সংযুক্ত করার জন্য অতি উচ্চ ব্যান্ডউইথের ব্রেন মেশিন ইন্টারফেস তৈরি করছে।