কোলেস্টেরল নিয়ন্ত্রণের সহজ উপায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:০১ অপরাহ্ণ, মার্চ ২, ২০২৩

ছবি- সংগৃহীত

দেশে বেড়েই চলেছে কোলেস্টেরল আক্রান্ত রোগীর সংখ্যা। এরপরও এই রোগটি নিয়ে মানুষের মধ্যে তেমন কোনও সচেতনতা নেই। এই রোগটি সম্পর্কে সচেতনতার বিকল্প নেই। কারণ হাই কোলেস্টেরল হৃদরোগ, স্ট্রোক ও ডায়াবেটিসের মতো স্বাস্থ্য সমস্যা তৈরি করে। তবে কিছু পদ্ধতি অনুসরণ করলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা খুবই সহজ।

আপেল: কোলেস্টেরল বা হৃদযন্ত্রের কোনও সমস্যা থাকলে চিকিৎসকরা রোগীদের আপেল খাওয়ার পরামর্শ দেন। আপেল হৃদযন্ত্রে রক্ত জমাট বাঁধতে দেয় না। পাশাপাশি কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখে।

কমলালেবু: কমলালেবুতে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন ‘সি’। এই ভিটামিন শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়া কমলালেবুতে রয়েছে দ্রবণীয় ফাইবার। এই প্রকার ফাইবার কোলেস্টেরল কমায়।

মাছ: এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড কিন্তু রক্তে কোলেস্টেরল কমাতে বেশ উপকারী। এ ক্ষেত্রে সামুদ্রিক মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ রাখতেই হবে।

ওটস: খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে রোজের ডায়েটে ওটস রাখতেই পারেন। এতে ভরপুর মাত্রায় দ্রবণীয় ফাইবার রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এই ‘সলিউবল ফাইবার’ খেলে শরীর থেকে খারাপ কোলেস্টেরল বেরিয়ে যায়।

সারাদিন/০২ মার্চ/এমবি

Nagad