এনবিআর চেয়ারম্যান কি নিজেকে সম্রাট ভাবেন : হাইকোর্ট

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৩

ছবি- মুস্তাঈন বিল্লাহ

ই-অরেঞ্জের লেনদেনের বিপরীতে রাজস্ব আদায়ের বিষয় জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) প্রতিবেদন না দেওয়ায় উষ্মা প্রকাশ করেছেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্য করে আদালত বলেছেন, ‘উনি (এনবিআর চেয়ারম্যান) কেন আদালতের আদেশ ফলো (অনুসরণ) করছেন না? কারণ কী? উনি নিজেকে কি সম্রাট ভাবেন? যে ব্যাখ্যা ও তথ্য চাওয়া হয়েছে, তা দাখিল করতে এনবিআরের চেয়ারম্যানকে বলবেন। আমরা লাস্ট চান্স দিলাম।’

এরপর ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন বলেন, ‘বিষয়টি জানাবো।’ পরে এ বিষয়ে শুনানি ও আদেশের জন্য আগামী ২৭ মার্চ দিন ঠিক করেন আদালত।

রোববার (৫ মার্চ) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্য করে এসব কথা বলেন।

গত ২৯ জানুয়ারি হাইকোর্ট শুনানি নিয়ে ই-অরেঞ্জের পৃষ্ঠপোষক ও বরখাস্ত হওয়া বনানী থানার পরিদর্শক (তদন্ত) শেখ সোহেল রানাকে দেশে ফিরিয়ে আনতে পদক্ষেপ এবং ই-অরেঞ্জের লেনদেনের বিপরীতে রাজস্ব আদায় বিষয়ে জানাতে স্বরাষ্ট্র সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ বিবাদীদের নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় রোববার বিষয়টি শুনানিতে ওঠে।

আদালতে এদিন রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী এম. আবদুল কাইয়ুম লিটন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন। আর বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পক্ষে ছিলেন আইনজীবী শামীম খালেদ আহমেদ।

রিট আবেদনকারীদের আইনজীবী এম আবদুল কাইয়ুম লিটন বলেন, আদেশ প্রতিপালনের জন্য সময় চাইলে আদালত সময় দিতে পারেন। জাতীয় রাজস্ব বোর্ড তথা এনবিআরের চেয়ারম্যান প্রতিবেদন দাখিল করেননি। শেখ সোহেল রানার (বরখাস্ত পুলিশ পরিদর্শক) বিরুদ্ধে রেড নোটিশ জারির জন্য ইন্টারপোল কিছু তথ্য জানতে চেয়েছে, যা পরে দেওয়া হয়নি বলে রাষ্ট্রপক্ষের হলফনামায় দেখা যাচ্ছে।

Nagad

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, শেখ সোহেল রানার বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ জারি হয়েছে, যার নম্বরও উল্লেখ করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের রিপোর্ট পাইনি।

এসময় আদালত জিজ্ঞাস করেন, ‌‌‘এনবিআরকে জানিয়েছিলেন কি?’ হ্যাঁ সূচক জবাব দিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, ‘বারবার অনুরোধ করা হয়েছে। তবে গুরুত্ব দেখা যাচ্ছে না।’

একপর্যায়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে আদালত বলেন, আমরা শেষ সুযোগ দিলাম। এবার প্রতিবেদন না দিলে ডাকা হবে। যে তথ্য চাওয়া হয়েছে, তা দিতে এনবিআর চেয়ারম্যানকে বলবেন।

পরে এ বিষয়ে শুনানি ও আদেশের জন্য আগামী ২৭ মার্চ দিন ঠিক করেন আদালত।