ইংল্যান্ডের বিপক্ষে ৫০ রানের জয় পেলো বাংলাদেশ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৩

ছবি- সংগৃহীত

অবশেষে ইংল্যান্ডের বিপক্ষে মান রক্ষা করেছে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৫০ রানের জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা।

সোমবার (০৬ মার্চ) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ২৪৬ রান সংগ্রহ করে বাংলাদেশ।

২৪৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে টাইগারদের দাপুটে বোলিংয়ে ১৯৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। এর ফলে ৫০ রানের জয়ের সুবাধে হোয়াটওয়াশ এড়ালো তামিম ইকবালের বাংলাদেশ।

এর আগে দলীয় মাত্র ১৭ রানেই হারিয়ে ফেলেছে বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস ও তামিম ইকবালকে। লিটন দাস আজও ফিরেছেন শূন্য রানে। তামিম ইকবাল বিদায় নিয়েছেন ১১ রানে। দুই জনের উইকেটই নিয়েছেন স্যাম কারান।

তবে তৃতীয় উইকেট জুটিতে নাজমুল হোসেন শান্ত এবং মুশফিকুর রহিম মিলে বাংলাদেশ দলকে একটা ভালো অবস্থানে নিয়ে যান। দু’জনের ব্যাটে গড়ে ওঠে ৯৮ রানের দুর্দান্ত একটি জুটি। হাফ সেঞ্চুরি করে ফেলেন শান্ত ও মুশফিক দু’জনই।

শান্তর ব্যাট থেকে আসে ৭১ বলে ৫৩ রান। এরপর খেলা চালিয়ে যান মুশফিকুর রহিম। আউট হওয়ার আগে ৯৩ বলে ৭০ রান করলেন মুশফিক। তারপর পাল্টা আক্রমণে ৭১ বলে ৭৫ রানের ইনিংস খেলেন সাকিব আল হাসানও। এর বাইরে আর কেউ খুব একটা অবদান রাখতে পারেননি।

Nagad

জবাব দিতে নেমে দারুণ শুরু করেন ইংলিশ দুই ওপেনার ফিল সল্ট ও জস বাটলার। তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে দলীয় হাফ সেঞ্চুরি পূর্ণ করেছিল ইংল্যান্ড। কিন্তু এরপর স্কোরবোর্ডে আর ৫ রান যোগ করতেই ৩ উইকেট হারায় সফরকারীরা।

৫৫ রানের মধ্যে ইংলিশদের টপ অর্ডারের তিন ব্যাটারকে ফিরিয়ে দেয় টাইগাররা। সাকিব ২টি এবং এবাদত এক উইকেট তুলে নেন ১ রানের ব্যবধানে। এরপর স্যাম কারান এবং জেমস ভিন্সের ব্যাটে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। তবে কারানকে ২৩ রানে ফিরিয়ে সেই জুটি ভাঙেন মিরাজ।

এভাবে একে একে উইকেট হারাতে থাকে ইংলিশরা। তবে উইকেটে থেকে লড়াই জমিয়ে তোলেন জস বাটলার। টেল এন্ডারদের নিয়ে ইংলিশদের চাপ সামলাতে চেষ্টা করেন অধিনায়ক। কিন্তু তাকেও টিকতে দেয়নি বাংলাদেশ। তাইজুলের স্পিনের ফাঁদে পড়ে ফেরেন ইংলিশ অধিনায়ক। তিনি ফিরলে শেষ পর্যন্ত ১৯৬ রানে থেমে যায় ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৪৮.৫ওভারে ২৪৬/১০।
(তামিম ১১, লিটন ০, শান্ত ৫৮, মুশফিক ৭০, সাকিব ৭৫, তাইজুল ২, মাহমুদউল্লাহ ৮, আফিফ ১৫, মিরাজ ৫, ইবাদত ১, মুস্তাফিজ ০ ; ওকস ৮-০-২৭-১, কারান ৮-১-৫১-২, আর্চার ৮.৫-১-৩৫-৩, মঈন ৯-০-৪৮-০, রশিদ ৫-০-২১-২)।

ইংল্যান্ড: ৪৩.১ ওভারে ১৯৬/১০।
(জেসন রয় ১৯, সল্ট ৩৫, মালান ০, জেমস ৩৮, কারান ২৩, বাটলার ২৬, মঈন ২, ওকস ৩৪, রশিদ ৮, রেহান ২, আর্চার ৫ ; সাকিব ১০-০-৩৫-৪, মুস্তাফিজ ৬.১-০-২৫-১, মিরাজ ৮-০-৪৬-১, তাইজুল ১০-০-৫২-২, ইবাদত ৯-০-৩৮-২)।

ফল: ৫০ রানে জয়ী বাংলাদেশ।

সিরিজ: ২-১ ব্যবধানে জয়ী ইংল্যান্ড।

সারাদিন/০৬ মার্চ/এমবি