এক ঘোষণা: ৪৮ ঘণ্টায় বন্ধ যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২৩

ছবি- সংগৃহীত

৪৮ ঘণ্টার ব্যবধানে বন্ধ হয়ে গেলো যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। গত বুধবার সিলিকন ভ্যালি ব্যাংক এক ঘোষণা দেয়, ব্যালান্স শিট বা স্থিতিপত্র শক্তিশালী করতে তারা ২২৫ কোটি ডলার সমমূল্যের শেয়ার বিক্রি করবে। কিন্তু এই ঘোষণাই ৪০ বছরে পুরোনো এই ব্যাংকটির জন্য কাল হয়ে দাঁড়ালো।

শুক্রবার (১০ মার্চ) ঐতিহ্যবাহী ব্যাংকটি বন্ধ করে দিয়ে তাদের সব আমানতের দায় নিজেদের হাতে তুলে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

স্টার্টআপের জন্য ঋণ দেওয়া মার্কিন সিলিকন ভ্যালি ব্যাংক গত বুধবার এক ঘোষণা দেয়, ব্যালান্স শিট বা স্থিতিপত্র শক্তিশালী করতে তারা ২২৫ কোটি ডলার সমমূল্যের শেয়ার বিক্রি করবে।

এই ঘোষণায় ব্যাংকের গ্রাহক ও বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। পরদিন ব্যাংকটির শেয়ারের দর ৬০ শতাংশ কমে যায়। গত বৃহস্পতিবার আমানতকারীরা তুলে নেন ৪ হাজার ২০০ কোটি ডলার। বিনিয়োগকারীরা ভাবেন, এই ঘোষণায় ব্যাংকটি থেকে অর্থ তুলে নেওয়ার প্রবণতা আরও বেড়ে যেতে পারে।

এর ফলে শুক্রবার (১০ মার্চ) যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ করে দেয়। ব্যাংকের সব আমানতের দায় এখন নিয়ন্ত্রক সংস্থার হাতে। পুরো ঘটনার কালিক ব্যাপ্তি মাত্র ৪৮ ঘণ্টা।

রয়টার্স’সহ পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ২০০৮ সালের আর্থিক সংকটের পর এই প্রথম কোনও পশ্চিমা ব্যাংক এভাবে বন্ধ হয়ে গেলো। শুধু তাই নয়, এটা নাকি যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ধস। এর কারণ অন্য কিছু নয়, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের ধারাবাহিকভাবে নীতি সুদহার বৃদ্ধি। এত দিন মূলত মূল্যস্ফীতির মধ্যেই এর প্রভাব সীমিত ছিলো। বলা যায়, সামষ্টিক অর্থনীতিতে এটাই তার সবচেয়ে বড় প্রভাব।

Nagad

সারাদিন/১১ মার্চ/এমবি