থাইল্যান্ডে বায়ু দূষণে ২ লাখ মানুষ হাসপাতালে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২৩

ছবি- সংগৃহীত

বায়ু দূষণ চরম আকার ধারণ করেছে থাইল্যান্ডে। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে বায়ু দূষণের কারণে গত সপ্তাহে প্রায় ২ লাখ লোককে হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

শনিবার (১১ মার্চ) বার্তা সংস্থা এএফপি’র (এজেন্সি ফ্রান্স-প্রেস) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে বায়ু দূষণের কারণে থাইল্যান্ডে প্রায় ২ লাখ লোক হাসপাতালে ভর্তি হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

এএফপি বলছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক মোটামুটি ১ কোটি ১০ লাখ মানুষের আবাসস্থল এবং বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য। কিন্তু গত কিছুদিন ধরে যানবাহনের ধোঁয়া, শিল্প-কারখানা থেকে নির্গত ধোঁয়া এবং খড়সহ কৃষি-ভিত্তিক নানা জিনিস পোড়ানোর জেরে সৃষ্ট ধোঁয়ার অপ্রীতিকর হলুদ-ধূসর বায়ুতে শহরটি আচ্ছন্ন রয়েছে।

থাইল্যান্ডের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, বায়ু দূষণের ফলে বছরের শুরু থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে ১৩ লাখেরও বেশি মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। এর মধ্যে প্রায় ২ লাখ মানুষ শুধুমাত্র গত সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত বুধবার শিশু ও গর্ভবতী নারীদের ঘরে থাকার আহ্বান জানিয়েছেন থাই জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয়ের চিকিৎসক ক্রিয়াংক্রাই নামথাইসোং। এ সময় তিনি জানান, যারাই ঘরের বাইরে যাবেন তাদের উচিত দূষণ বিরোধী উচ্চ মানের এন৯৫ মাস্ক পরা।

Nagad

সারাদিন/১২ মার্চ/এমবি