ইমরান খানকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ, অভিযান আপাতত স্থগিত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২৩

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধীদলীয় নেতা ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা করছিল পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার (১৪ মার্চ) লাহোরের জামান পার্কের বাসভবন থেকে তাকে গ্রেপ্তারের চেষ্টা দেশটির পুলিশ। তবে এখন তারা ইমরান খানের বাড়ির আশেপাশের এলাকা থেকে সরে গেছে।

ইমরান খানের দলের পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে- নিরাপত্তা বাহিনীর সদস্যদের প্রত্যাহার করে নেওয়ার পর গ্যাস মাস্ক পরিহিত ইমরান খান তার সমর্থকদের সাথে কথা-বার্তা বলছেন। কর্তৃপক্ষের পরবর্তী পদক্ষেপ কী হবে সে বিষয়ে কর্মকর্তারা এখনও কিছু বলেন নি।

বুধবার (১৫ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদপত্র ডন বলছে, লাহোরে হাইকোর্টের নির্দেশে জামান পার্কে পুলিশের এই অভিযান স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ মার্চ) সকাল ১০টা পর্যন্ত স্থগিত করা হয়েছে।

আরও বলা হয়েছে, এর আগে ইমরান খানের দলের এক নেতা এই অভিযান বন্ধ করার জন্যে পিটিশন দায়ের করলে আদালত এই নির্দেশ দিয়েছে।

ডন জানিয়েছে, ইমরান খানের বাসভবনের সামনে থেকে পুলিশ বাহিনীকে প্রত্যাহার করার পর তার কর্মী ও সমর্থকরা সেখানে উল্লাস করেছেন।

Nagad

‘ক্রিকেট টুর্নামেন্টের কারণে স্থগিত’
কিন্তু পাঞ্জাব প্রদেশের তথ্যমন্ত্রী আমির মির বিবিসি-কে বলেন, লাহোরের একটি ক্রিকেট টুর্নামেন্ট যাতে ঠিক মতো হতে পারে সেজন্য পুলিশ ইমরান খানকে গ্রেপ্তারের অভিযান স্থগিত করেছে।

তিনি বলেন, এই অচলাবস্থার কারণে শহরে যান চলাচলে বড় ধরনের বিঘ্ন ঘটছিল যার ফলে লোকজন স্টেডিয়ামে যেতে পারছে না। তিনি আরও বলেন, ১৯ মার্চ পাকিস্তানি সুপার লিগের ফাইনাল পর্যন্ত নিরাপত্তা বাহিনীর এই অভিযান বন্ধ থাকবে।

‘সেনাবাহিনী ও পিটিআই মুখোমুখি’
এর আগে ইমরান খান বলেন, তার বাসভবনে আধাসামরিক বাহিনীর এই অভিযানের মধ্য দিয়ে পাকিস্তানের শক্তিশালী সেনাবাহিনীকে দেশটির বৃহত্তম রাজনৈতিক দলের মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়া হয়েছে।

দুর্নীতির অভিযোগে ইমরান খানের বিরুদ্ধে করা এক মামলায় আদালতে উপস্থিত না হওয়ার কারণে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ওই মামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে ক্ষমতায় থাকার সময় রাষ্ট্রীয় উপহার সামগ্রী বেআইনিভাবে বিক্রি করার অভিযোগ আনা হয়েছে।

অভিযোগ অস্বীকার করে ইমরান খান বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে তার বিরুদ্ধে এই মামলা করা হয়েছে। তার আইনজীবীরা গ্রেপ্তারি পরোয়ানা বাতিলের অনুরোধ জানিয়ে হাইকোর্টে আবেদন করেছেন।

প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর নেতা ইমরান খান বলেন, কর্তৃপক্ষ আইনের বাইরে গিয়ে তাকে গ্রেপ্তারের চেষ্টা করছে। “তাদের সবাইকে দেশের আইন মেনে চলতে হবে,” বলেন তিনি।

পুলিশ ও সমর্থকদের সংঘর্ষ
পাকিস্তানের পুলিশ আদালতের নির্দেশ অনুসারে ইমরান খানকে গ্রেপ্তার করতে মঙ্গলবার (১৪ মার্চ) তার লাহোরে জামান পার্কের বাড়িতে ঢোকার চেষ্টা করে। এ সময় ইমরান খানের সমর্থক ও কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ বেঁধে যায় যা আজ (১৫ মার্চ) বুধবারও অব্যাহত ছিল।

পিটিআই-এর কর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। দলের কর্মীরা তখন পুলিশকে লক্ষ্য করে ইট ও পাথর নিক্ষেপ করে। ইমরান খানের বাড়ির সামনে এখনও উত্তেজনা বিরাজ করছে।

এক ভিডিও বার্তায় ৭০ বছর বয়সী ইমরান খান এই মর্মে একটি গ্যারান্টি-পত্রে স্বাক্ষর করার প্রস্তাব দেন যে তিনি শনিবার ইসলামাবাদের আদালতে উপস্থিত হবেন। তিনি আরও বলেন, এবিষয়ে তার মধ্যে নিরাপত্তা-জনিত উদ্বেগ রয়েছে, কারণ এর আগে আদালতে দুটো জঙ্গি হামলার ঘটনা ঘটেছে।

পাকিস্তানের কিংবদন্তী ক্রিকেটার ইমরান খান দাবি করেন, পুলিশ ‘কোনো কারণ ছাড়াই’ তাকে গ্রেপ্তার করতে গেছে, কেননা তিনি শনিবার পর্যন্ত জামিন নিয়ে রেখেছেন। তিনি বলেন, বর্তমান সরকার তাকে কারাগারে পাঠানোর ব্যাপারে বদ্ধপরিকর এবং এর আগেও তাকে গ্রেপ্তারের চেষ্টা চালিয়ে তারা ব্যর্থ হয়েছে।

ইমরান খান বলেন, “কারাগারের সেলে রাত কাটানোর জন্য আমি মানসিকভাবে প্রস্তুত। আমি জানি না কতো রাত আমাকে সেখানে কাটাতে হবে, তবে এর জন্য সব প্রস্তুতি নিয়ে রেখেছি।”

ইমরান খান এ সময় গুলি ও কাঁদানের গ্যাসের শেল দেখিয়ে বলেন যে এগুলো তার বাসভবনের ভেতরে নিক্ষেপ করা হয়েছে। তিনি বলেন, তার দল যাতে আসন্ন নির্বাচনে অংশ নিতে না পারে সেজন্য কর্তৃপক্ষ তাকে গ্রেপ্তারের চেষ্টা করছে। তবে তিনি বলেন, “আমি জেলে যাই আর না যাই, তারা আমার দলের বিজয় ঠেকাতে পারবে না।”

সারাদিন/১৫ মার্চ/এমবি