আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২৩

ভারতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
চীনকে মোকাবিলায় কি ঘনিষ্ঠ অস্ট্রেলিয়া-ভারত
অতীতের যেকোনো সময়ের চেয়ে এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর ভারত সফর ছিল ভিন্ন। দুই দেশেরই অভিন্ন প্রতিপক্ষ চীনকে মোকাবিলার বিষয়টি সফরে বেশি আলোচনায় এসেছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ চার দিনের ভারত সফর শেষ করেছেন। তিনি ৮ থেকে ১১ মার্চ ভারত সফর করেন। সফরের প্রথম দিন তিনি আহমেদাবাদে মহাত্মা গান্ধীর বাসস্থান সবরমতি আশ্রম পরিদর্শন করেন। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ ও শেষ ক্রিকেট ম্যাচের উদ্বোধন করেন। মুম্বাই ও নয়াদিল্লিতে দ্বিপক্ষীয় আলোচনার মধ্য দিয়ে তাঁর সফর শেষ হয়। ১৯৫০ সালে অস্ট্রেলিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী রবার্ট মেঞ্জিস প্রথমবারের মতো ভারত সফর করেছিলেন। ১৯৬৮ সালে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় সফরে অস্ট্রেলিয়া যান। এরপর গভর্নর জেনারেল থেকে শুরু করে পররাষ্ট্রমন্ত্রী, উপপ্রধানমন্ত্রী ভারত সফর করেছেন। ফলে বিগত ৭০ বছরে ভারত-অস্ট্রেলিয়া সম্পর্ক ধীরগতিতে হলেও শক্তিশালী হচ্ছে। একেবারে ভিন্ন এক সফর- আলবানিজের এই সফর আগের যেকোনো সফরের চেয়ে অনেক বেশি তাৎপর্যপূর্ণ। আগে দুই দেশের নেতারা নানা উদ্দেশ্যে পরস্পরের দেশ সফর করলেও চীনকে রাজনৈতিক, অর্থনৈতিক ও আন্তর্জাতিক পর্যায়ে মোকাবিলার বিষয়টি তখন কোনো নেতার মাথায় ছিল না। চীন তখনো আজকের মতো অর্থনৈতিক ও সামরিক দিক থেকে এতটা শক্তিশালী দেশে পরিণত হয়নি। তখন নেতাদের মূল উদ্দেশ্য ছিল দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি করা। সর্বশেষ এই সফরেও অর্থনৈতিক, সাংস্কৃতিক, বাণিজ্যিক বা অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। তবে অস্ট্রেলিয়ার মূল উদ্দেশ্য, চীনের ওপর থেকে তার অর্থনৈতিক ও বাণিজ্য নির্ভরশীলতা কমিয়ে আনা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তি ও প্রভাবকে মোকাবিলা। সূত্র: প্রথম আলো

পিটিআইকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসাবে বিবেচনার আহ্বান মরিয়ম নওয়াজের

ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) ‘সন্ত্রাসী সংগঠন’ হিসাবে বিবেচনা করতে দেশটির জোট সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন মরিয়ম নওয়াজ শরিফ। লাহোরে এক সংবাদ সম্মেলনে পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) সহ-সভাপতি মরিয়ম নওয়াজ শরীফ বলেন, ‘যেভাবে সরকার রাষ্ট্র নিষিদ্ধ একটি সন্ত্রাসী সংগঠনকে মোকাবিলা করে, ইমরান খানের দলকেও একইভাবে মোকাবিলা করা উচিত।’ তিনি আরও বলেন, ‘পিটিআইকে একটি রাজনৈতিক দল হিসাবে ভাবা বন্ধ করতে হবে এবং একটি রাজনৈতিক দল হিসাবে এটিকে মোকাবেলা করার বিষয়টি শেষ হওয়া দরকার।’ মরিয়ম নওয়াজ শরীফ বলেন, ‘পিটিআই চেয়ারম্যানের তার সমস্ত কূট-কৌশল ব্যর্থ হওয়ার পরে সরকারের সঙ্গে আলোচনার জন্য সম্মত হয়েছেন।’পিএমএল-এন সহ-সভাপতি দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরানকে ‘রাষ্ট্রের বিরুদ্ধে প্রকাশ্যে বিদ্রোহ’ করার জন্যও কটাক্ষ করেন। সূত্র: প্রতিদিনের বাংলাদেশ

যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন
পাল্টা হুমকি ক্রেমলিনের

ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর ঘোষণা দিয়েছে পোল্যান্ড ও স্লোভাকিয়া। মিগ-২৯ যুদ্ধবিমানগুলো সাবেক সোভিয়েত যুগের। এ কারণে এগুলো ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাকে শক্তিশালী করলেও যুদ্ধের চিত্র বদলে যাবে না বলেই মত পর্যবেক্ষকদের। ইউক্রেন বেশ কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্র তথা ন্যাটোর সদস্যদের কাছে আধুনিক যুদ্ধবিমান চেয়ে আসছে।
পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজা জানিয়েছেন, ‘আগামী কিছুদিনের’ মধ্যেই তাঁদের চারটি মিগ-২৯ যুদ্ধবিমান ইউক্রেনকে হস্তান্তর করা হবে। রাশিয়ার আক্রমণ শুরুর পর প্রথম ন্যাটোভুক্ত দেশ হিসেবে বিমান পাঠানোর ঘোষণা দিল পোল্যান্ড।
পোল্যান্ডের পর একই ধরনের ১৩টি যুদ্ধবিমান ইউক্রেনে পাঠানোর ঘোষণা দেয় আরেক পূর্ব ইউরোপীয় দেশ স্লোভাকিয়া।
স্লোভাকিয়া যে যুদ্ধবিমানগুলো পাঠাবে তার কয়েকটি বেশ কিছুদিন ধরে ব্যবহার করা হয়নি। তবে মিগ যুদ্ধবিমানের একটি সুবিধা হচ্ছে, ইউক্রেন সাবেক সোভিয়েত দেশ হওয়ায় এগুলো চালানোর জন্য তাদের বিমানসেনাদের বাড়তি প্রশিক্ষণ লাগবে না। সূত্র: কালের কণ্ঠ

Nagad

ওইসিডির প্রতিবেদন
জি২০ দেশগুলোর মধ্যে সবচেয়ে দ্রুতবর্ধনশীল অর্থনীতি সৌদি

গত বছরের শেষ প্রান্তিকে বিশ্বের বৃহত্তম অর্থনীতিগুলো বড় ধরনের মন্থরতার মধ্যে পড়ে। তবে সৌদি আরবের অর্থনীতিতে দেখা যায় অন্য চিত্র। অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) সর্বশেষ তথ্যানুসারে, ২০২২ সালে বিশ্বের ২০টি বৃহত্তম অর্থনীতির (জি-২০) মধ্যে সৌদি আরবের বার্ষিক বৃদ্ধির হার ছিল সবচেয়ে বেশি। খবর দ্য ন্যাশনাল।
গত বছর জ্বালানি তেলের উচ্চমূল্য ও তেলবহির্ভূত বেসরকারি খাতের শক্তিশালী গতিশীলতায় আরব বিশ্বের বৃহত্তম অর্থনীতিটি সম্প্রসারণ হয়েছে ৮ দশমিক ৭ শতাংশ। ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী জ্বালানি তেল সরবরাহ ব্যাহত হয়। তবে ব্রেন্ট ক্রুডের দাম ২০২১ সালে হঠাৎ ৫০ শতাংশ বৃদ্ধির পর ২০২২ সালে বেড়েছে ১০ শতাংশ।বুধবার প্রকাশিত ওইসিডির প্রতিবেদন অনুসারে, সৌদি আরবের পরের অবস্থানে ভারত, বার্ষিক প্রবৃদ্ধির পরিমাণ ৬ দশমিক ৭ শতাংশ। তৃতীয় ও চতুর্থ অবস্থানে যথাক্রমে তুরস্ক ও ইন্দোনেশিয়া, বার্ষিক প্রবৃদ্ধির পরিমাণ যথাক্রমে ৫ দশমিক ৬ ও ৫ দশমিক ৩ শতাংশ। তবে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি জাপান মুখোমুখি হয় সর্বনিম্ন প্রবৃদ্ধির, দেশটির মোট জিডিপি বেড়েছে মাত্র ১ শতাংশ। সূত্র: বণিক বার্তা।

যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের গ্রেপ্তারি পরোয়ানা

ইউক্রেনে ঘটা যুদ্ধাপরাধের জন্য পুতিন দায়ী এমন অভিযোগে শুক্রবার (১৭ মার্চ) রাশিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।ইউক্রেনে গত এক বছর ধরে চলা যুদ্ধে কোনো প্রকার আগ্রাসনের অভিযোগ সবসময়ই প্রত্যাখ্যান করেছে মস্কো। ইউক্রেন থেকে রাশিয়ান ফেডারেশনে শিশুদেরকে অনৈতিকভাবে বিতাড়ন ও সাধারণ মানুষদেরকে অনৈতিকভাবে সরিয়ে দেওয়ার সন্দেহে আইসিসি পুতিনের গ্রেপ্তারের এ পরোয়ানা জারি করেছেন।এর আগে এ সপ্তাহের শুরুতে রয়টার্স জানিয়েছিল, আন্তর্জাতিক আদালতের পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার সম্ভাবনা রয়েছে। এ প্রথমবারে মতো ইউক্রেন যুদ্ধ নিয়ে তদন্ত চালাচ্ছে আইসিসি।এছাড়া পুতিনের পাশাপাশি রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া আলেকসেভনা ভোভা-বেলোভার বিরুদ্ধেও একই অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

শরীরের উত্তাপ থেকে জ্বালানি

পরিবেশ সংরক্ষণে অবদান রাখার অভিনব সুযোগ দিচ্ছে স্কটল্যান্ডের এসডব্লিউজিথ্রি নামের একটি ক্লাব। তারা সেখানে আসা অতিথিদের শরীরের উত্তাপ সংরক্ষণ করে সেটাকে জ্বালানি বা বিদ্যুৎ হিসেবে ফের ব্যবহার করে। এতে ক্লাবের জ্বালানির ব্যবহারও কমে আসছে।ডয়চে ভেলের খবরে বলা হয়, গ্লাসগোর ওই ক্লাবের অনুষ্ঠানে অতিথিরা যেখানে নাচগান করেন, সেই মেঝে বা ডান্স ফ্লোরটিকে ছোটখাটো জ্বালানি বা বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রে পরিণত করা হয়। এতে প্রত্যেক অতিথি নিজেদের শরীরের উত্তাপ বা ‘বডিহিট’ দিয়ে দেড় শ থেকে সাড়ে চার শ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদনে অবদান রাখেন। স্কটিশ ক্লাবটি ২০২২ সাল থেকে সারা দিন ধরে সেই বডিহিট প্রক্রিয়ায় উৎপাদিত জ্বালানি ব্যবহার করে। তাদের লক্ষ্য জীবাশ্ম জ্বালানির মাত্রা শূন্যে নামিয়ে আনা। এসডব্লিউজিথ্রি ক্লাবের পরিচালন ব্যবস্থাপক বব জাভাহেরি বলেন, ‘আমরা উত্তাপ থেকে সৃষ্ট শক্তি ধারণ করে কাজে লাগানোর চেষ্টা করছি। সেই শক্তি সংরক্ষণ করে সেটি দিয়ে সরাসরি বা পরে কোনো সময়ে হিটিং বা এয়ার-কন্ডিশনিং করার চেষ্টা করছি। এভাবে নিজেদের এনার্জি ফুটপ্রিন্ট এবং বিদ্যুতের ব্যবহার কমাতে চাই। সেই সঙ্গে গ্যাসের ব্যবহার পুরোপুরি বন্ধ করে দিতে চাই।’ সূত্র: দৈনিক বাংলা।

সন্তান সামলাতে স্বপ্ন বিসর্জন
ব্রিটেনে চাইল্ড কেয়ারের খরচ বাড়ায় চাকরি ছাড়ছেন মায়েরা

চাইল্ড কেয়ারের বর্ধিত খরচের চাপে বেহাল যুক্তরাজ্যের অভিভাবকরা। কাজ ছেড়ে দিতে অথবা কাজের সময় কমিয়ে আনতে বাধ্য হচ্ছেন তারা। সবচেয়ে বেশি বিপদের মুখে পড়েছেন মায়েরা। সন্তান সামলাতে স্বনির্ভরতার স্বপ্ন বিসর্জন দিতে হচ্ছে অনেককেই। আর তাতে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টভুক্ত (ওইসিডি) ৩৮ দেশের মধ্যে যুক্তরাজ্যেই চাইল্ড কেয়ার হোমের খরচ সবচেয়ে বেশি। পরিবারের আয়ের এক-তৃতীয়াংশই (২৯ শতাংশ) ব্যয় হয় এর পেছনে। সে তুলনায় ফ্রান্সে এ ব্যয় মাত্র নয় শতাংশ। ফ্যামিলি অ্যান্ড চাইল্ড কেয়ার ট্রাস্ট চ্যারিটির মতে, ব্রিটেনে দুই বছরের কম বয়সি শিশুর জন্য গড়ে নার্সারি বিল সপ্তাহে ২৮৫ পাউন্ড অথবা এরকিছু বেশি। এই বাড়তি খরচ কুলিয়ে উঠতে না পেরে ত্যাগ স্বীকার করছেন দেশটির বেশিরভাগ নারী। পূর্ব লন্ডনের এসেক্সের ব্রেন্টউডের নাগরিক নাটালি ফোর্ড (৩৯) বলেন, তিনি ও তার স্বামী তাদের ১৯ মাস বয়সি ছেলের জন্য সপ্তাহের কয়েক দিনে চাইল্ড কেয়ারে ৯০০ পাউন্ডের বেশি অর্থ প্রদান করেন। তিনি যে প্রতিষ্ঠানে কাজ করেন সেখানে সময় কমিয়ে আনা এবং বাড়ি থেকে কাজ করার অনুমতি চেয়েছিলেন। কিন্তু তা প্রত্যাখ্যান করায় তার পদত্যাগ করা ছাড়া কোনো উপায় ছিল না। অভিনেত্রী লুসি মিলনেস (৪০) বলেন, পরিস্থিতি অনুকূলে না থাকায় দুই বছর আগে তার দ্বিতীয় ছেলের জন্মের পর থেকে খুব কমই কাজ করেছেন। তিনি ও তার স্বামী তাদের ছেলেকে প্রতিষ্ঠান দ্বারা ন্যূনতম গৃহীত সপ্তাহে শুধু তিনদিন সকালে ডে কেয়ারে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। একটি প্রচারাভিযান গ্রুপ প্রেগন্যান্ট দ্য স্ক্রুডের জোলি ব্রেয়ারলি বলেন, চলতি দশকে প্রথমবারের মতো সন্তান লালনপালনের জন্য কাজ থেকে দূরে সরিয়ে দেওয়া হচ্ছে নারীদের। সূত্র: যুগান্তর।

ফেসবুকে ফিরলেন ট্রাম্প, প্রথম স্ট্যাটাসে যা বললেন

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফেসবুকে ফিরে এসেছেন। দুই বছরের বেশি সময় নিষেধাজ্ঞায় থাকার পর ফেসবুক পেজটি চালু করতে দিয়েছে। খবর: টাইমস অব ইন্ডিয়া’র।নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কয়েক সপ্তাহ পর রাতে দেওয়া প্রথম স্ট্যাটাসে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আই অ্যাম ব্যাক’ অর্থাৎ ‘ফিরে এলাম’। এতে একটি পুরনো ভিডিও জুড়ে দিয়েছেন, যেখানে তিনি বলছেন, ‘সবাইকে অপেক্ষা করানোর জন্য দু:খিত। জটিল কাজকারবার।’ বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২টার পর এ স্ট্যাটাস দেন ট্রাম্প।ইউটিউবেও একই ভিডিও পোস্ট করা হয়েছে। শুক্রবার ইউটিউবের পক্ষ থেকেও জানানো হয়, ডোনাল্ড ট্রাম্পের চ্যানেলে নতুন করে কন্টেন্ট আপলোড করা যাবে। শুক্রবার সকাল থেকে চ্যানেলটি চালুর ঘোষণা দেয় ইউটিউব। গত ৯ ফেব্রুয়ারি ফেসবুক ও ইনস্টাগ্রামে ডোনাল্ড ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। দুটি প্ল্যাটফর্মের মালিকানা প্রতিষ্ঠান মেটা এ তথ্য জানায়। সূত্র: সমকাল

চীনা প্রেসিডেন্ট সোমবার মস্কো যাচ্ছেন

গত বছর রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর কয়েকদিন আগে চীনে গিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্লেষকরা এ ব্যাপারে বলেছিলেন পুতিন মূলত চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে জানিয়েই এই যুদ্ধ শুরু করেছিলেন। যুদ্ধের এক বছর পর এবার চীনের প্রেসিডেন্ট জিন পিং রাশিয়ায় যাচ্ছেন পুতিনের সঙ্গে দেখা করতে। এই সফর নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে। এরই মধ্যে গতকাল চীনা কর্তৃপক্ষ জানিয়েছে আগামী সপ্তাহেই এ সফর অনুষ্ঠিত হচ্ছে। এই সফর নিয়ে ক্রেমলিন বলছে, দুই নেতা এই সাক্ষাতের সময় একটি ‘সার্বিক অংশীদারিত্ব এবং কৌশলগত সহযোগিতা’ নিয়ে কথা বলবেন।
চীন এখন রাশিয়ার বড় মিত্র। বেইজিং এরই মধ্যে ইউক্রেন যুদ্ধ থামানোর লক্ষ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। তাদের এই প্রস্তাবের পর এখন শি জিন পিং মস্কো সফরে যাচ্ছেন। তবে চীনের এই মধ্যস্থতার প্রস্তাবে পশ্চিমা দেশগুলোর দিক থেকে সেরকম সাড়া পাওয়া যায়নি। বরং পশ্চিমা দেশগুলো রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহ না করতে চীনকে হুঁশিয়ার করে দিয়েছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে প্রেসিডেন্ট শি জিন পিং ২০ থেকে ২২ মার্চ (সোমবার থেকে বুধবার) পর্যন্ত মস্কো সফর করবেন। পররাষ্ট্র দফতরের মুখপাত্র হুয়া চুনিইং বলেন, ইউক্রেন যুদ্ধের ব্যাপারে চীন একটি ‘নিরপেক্ষ এবং ন্যায্য’ অবস্থান নেবে এবং শান্তির লক্ষ্যে আলোচনার জন্য গঠনমূলক ভূমিকা পালন করবে। এদিকে বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী মস্কো ও কিয়েভকে ‘যত দ্রুত সম্ভব’ শান্তি আলোচনা ফের শুরু করার আহ্বান জানায়। অন্যদিকে কিয়েভ বলেছে, বেইজিংয়ের এই আহ্বান ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার গুরুত্ব বাড়িয়েছে। সূত্র: বিডি প্রতিদিন ।

কৃষ্ণ সাগরে ফের নজরদারি ড্রোন ফ্লাইট শুরু যুক্তরাষ্ট্রের

রাশিয়ার জঙ্গি বিমানের বাধার মুখে একটি মার্কিন নজরদারি ড্রোন পানিতে পড়ে ডুবে যাওয়ার ঘটনার পর কৃষ্ণ সাগর অঞ্চলে যুক্তরাষ্ট্র ফের নজরদারি ড্রোন ফ্লাইট চালু করেছে বলে জানিয়েছেন দেশটির দুই কর্মকর্তা। বার্তা সংস্থা রয়টার্সকে ওই মার্কিন কর্মকর্তারা জানান, শুক্রবার ওই অঞ্চলে একটি আরকিউ-৪ গ্লোবাল হক উড়িয়ে যুক্তরাষ্ট্র মিশন আবার শুরু করেছে। কর্মকর্তাদের মধ্যে একজন জানান, নজরদারি ড্রোন সংক্রান্ত মঙ্গলবারের ওই ঘটনার পর এটিই এ ধরনের প্রথম ফ্লাইট।
মঙ্গলবারের ওই ঘটনার পর থেকেই পেন্টাগনের কর্মকর্তারা বারবার জোর দিয়ে বলে আসছিলেন, একটি নজরদারি ড্রোন হারানোর পরও ওয়াশিংটন এ ধরনের মিশন বন্ধ করবে না। সূত্র: বিডি নিউজ