ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার আহ্বান জো বাইডেনের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২৩

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের যে সমস্ত কর্মকর্তার অব্যবস্থাপনা ও অতিরিক্তি ঝুঁকি নেওয়ার কারণে ব্যাংকগুলো ব্যর্থতার মুখে পড়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (১৭ মার্চ) মার্কিন কংগ্রেসের প্রতি তিনি এই আহ্বান জানান। কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট এক বিবৃতিতে বলেন, “যে সমস্ত কর্মকর্তার অব্যবস্থাপনা এবং অতিরিক্তি ঝুঁকি নেওয়ার কারণে ব্যাংকগুলো ব্যর্থতার মুখে পড়েছে তাদের জবাবদিহি করতে হবে।”

জো বাইডেন আরও বলেন, “ওই কর্মকর্তাদের জরিমানা করা উচিত। এমনকি ব্যাংক খাত থেকেই তাদের নিষিদ্ধ করা উচিত। যাতে তারা অন্য কোনও ব্যাংকে গিয়েও আর চাকরি করতে না পারেন।”

মার্কিন প্রেসিডেন্টের মতে, “যাদের হাত ধরে একটি ব্যাংক ব্যর্থতার মুখে পড়েছে, তারা অন্য ব্যাংকে গেলেও সেই একই ক্ষতি করবেন।”

২০০৮ সালের পর সবচেয়ে ভয়াবহ অবস্থার মুখোমুখি হয়েছে মার্কিন ব্যাংকিং খাত। মাত্র কয়েক দিনের ব্যবধানে দেশটির দুইটি বড় ব্যাংক বন্ধ হয়ে গেছে। গত ১০ মার্চ প্রথমে বন্ধ করে দেওয়া হয় স্টার্টআপ ব্যবসায় শীর্ষ ঋণদাতা প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। এরপর ১২ মার্চ আস্থার সংকটে ভুগতে থাকা নিউইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংকও বন্ধ করে দেওয়া হয়।

Nagad

মার্কিন প্রেসিডেন্ট বলেন, “কংগ্রেসকে অবশ্যই ঊর্ধ্বতন ব্যাংক কর্মকর্তাদের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে, যাদের অব্যবস্থাপনা তাদের প্রতিষ্ঠানগুলোকে ব্যর্থ করেছে।”

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইটে জো বাইডেন বলেন, “যখন সিলিকন ভ্যালি এবং সিগনেচার ব্যাংক ব্যর্থতার মুখে পড়ে আমরা সাথে সাথে ব্যবস্থা নিই, যাতে পুরো ব্যাংকিং সিস্টেম ভেঙে না পড়ে। এখন কংগ্রেসকে অবশ্যই এমন ব্যবস্থা নিতে হবে যাতে ব্যাংক কর্মকর্তারা জবাবদিহিতার আওতায় আসেন।”

সারাদিন/১৮ মার্চ/এমবি