ভূমিকম্পে পাকিস্তান-আফগানিস্তানে নিহত ১২, আহত তিন শতাধিক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫২ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২৩

ছবি- সংগৃহীত

পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ১২ জন নিহত হয়েছেন। এছাড়া তিন শতাধিক মানুষ আহত হয়েছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (২১ মার্চ) রাত ৯টা ৪৭ মিনিটের দিকে ৬ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হানে। বার্তা সংস্থা রয়টার্স, আল জাজিরা, এএফপি, সিএনএন, জিও নিউজ ও ডন-এর সূত্রে এই খবর পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্তিক জরিপ জানিয়েছে, সীমান্তবর্তী আফগান অঞ্চল বাদাকসানের জুর্ম শহরের ৪০ কিলোমিটার উত্তরপূর্বে ভূমিকম্পটি সংঘটিত হয়। মাটির ১৮৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে এটি উৎপত্তি হয়। জুর্ম শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত।

বুধবার (২২ মার্চ) সকালে এক প্রতিবেদনে পাকিস্তানি সংবাদমাধ্যম ‘ডন’ জানিয়েছে, পাকিস্তানের সোয়াত জেলার মাদিয়ান শহরে দেয়াল ধসে একটি মেয়ে নিহত হয়েছে। এছাড়া ভূমিকম্পের পর আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের কারণে আরও দুইজন মারা গেছেন। এর মধ্যে ইসলামাবাদের একজন এবং অ্যাবোটাবাদে ১৩ বছরের এক মেয়ে নিহত হয়েছেন। খাইবার পাখতুনখাওয়া (কেপি) মাদিয়ান শহরে মেয়েটির মৃত্যুর পাশাপাশি বেশ কয়েকজন আহতের খবর পাওয়া গেছে।

শফিউল্লাহ গন্ডাপুর নামের এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সোয়াতে প্রায় ১৫০ জন আহত হয়েছেন।

সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, ইসলামাবাদ, লাহার, রাওয়ালপিন্ডি, কুয়েত্তা, পেশওয়ারসহ আরও বেশ কয়েকটি প্রদেশে ভূ-কম্পন অনুভূত হয়েছে। এছাড়া ভারতের রাজধানী নয়াদিল্লি ও কাশ্মীর এবং আফগানিস্তানের রাজধানী কাবুলেও কম্পন অনুভূত হয়েছে।

Nagad

সোয়াত উপত্যকার হাসপাতালগুলোতে অন্তত ২৫০ মানুষকে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে ১৫ জন সামান্য আহত হয়েছেন। আর দুই শতাধিক মানুষ অজ্ঞান হয়েছিলেন। এই প্রদেশের অন্যান্য এলাকায় ৫২ ব্যক্তি আহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

পাকিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কেপির তথ্যমতে, পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় নিহতদের মধ্যে পাঁচজন পুরুষ, দুজন নারী এবং শিশু রয়েছে।

রয়টার্স সূত্রে আরও জানা গেছে, ভূমিকম্পে আফগানিস্তানের লাঘমান প্রদেশে তিনজন নিহত হয়েছে। দেশটির দুর্যোগ প্রশমন মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমি বিষয়টি নিশ্চিত করেছেন।

সারাদিন/২২ মার্চ/এমবি