রমজান মাসেই সৌদি-ইরানের বৈঠক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:০৮ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২৩

ছবি- সংগৃহীত

সম্প্রতি চীনের মধ্যস্থতায় কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করেছে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরান। ঐতিহাসিক দ্বিপাক্ষিক পুনর্মিলন চুক্তি বাস্তবায়নে পবিত্র রমজান মাস শেষ হওয়ার আগেই বৈঠকে বসার অঙ্গীকার করেছেন সৌদি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা।

সোমবার (২৭ মার্চ) সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে সৌদি যুবরাজ ফয়সাল বিন ফারহান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান দ্বিতীয় দফায় টেলিফোনে কথা বলেছেন। এ সময়ে উভয়ে অভিন্ন বেশকিছু বিষয় নিয়ে আলোচনা করেন।

সৌদি রাষ্ট্রীয় বার্তাসংস্থা জানিয়েছে, ওই ফোনালাপে চীনে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির আলোকে বেশকিছু কমন ইস্যুতে আলোচনা হয়েছে। এ সময় এই দুই মন্ত্রী রমজান মাস চলাকালে নিজেদের মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক আয়োজনের ব্যাপারে একমত হন।

যদিও ওই প্রতিবেদনে বৈঠকটি কোথায় অনুষ্ঠিত হবে বা ঠিক কবে অনুষ্ঠিত হবে সেই ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেনি। আবার মধ্যপ্রাচ্যে রমজান শুরু হয়েছে গত সপ্তাহে। শেষ হবে এপ্রিলের তৃতীয় সপ্তাহে।

সারাদিন/২৭ মার্চ/এমবি 

Nagad