৩০০ আসনে রিটার্নিং অফিসার রাখার প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৩৮ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২৩

জাতীয় নির্বাচনের সময় প্রত্যেক নির্বাচনী আসনে একজন করে রিটার্নিং অফিসার নিয়োগের চিন্তা করা হচ্ছে। এমন বিধান রেখে ‘গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন, ২০২৩’ নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বর্তমানে জাতীয় নির্বাচনের সময় প্রত্যেক জেলায় একজন করে রিটার্নিং অফিসার থাকেন।

আজ মঙ্গলবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) মো. মাহমুদুল হাসান।

তিনি বলেন, ‘এটা নীতিগত অনুমোদন হলো। আরও যাচাই-বাছাই শেষে চূড়ান্ত অনুমোদনের জন্য ক্যাবিনেটে আনা হবে। আইনটি হবে, এটাই শুধু অনুমোদন হলো। বাকি সব প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে, যেগুলো পরবর্তী সময়ে ক্যাবিনেটে উত্থাপন করা হবে।’

সচিব জানান, আরপিও সংশোধনীতে আরও প্রস্তাব করা হয়েছে— মনোনয়নপত্রের সঙ্গে এখন থেকে টিন সার্টিফিকেটের সঙ্গে ইউটিলিটি বিল দিতে হবে। বিদ্যমান নিয়মে ভোটের সাত দিন আগে প্রার্থীদের টিন এবং ইউটিলিটি বিল জমা দিতে হতো। নতুন করে আইনে তা মনোনয়নপত্রের সঙ্গে প্রস্তাব দেওয়া হয়েছে।

সারাদিন. ২৮ মার্চ

Nagad