ব্যাংকে এক পরিবার থেকে তিনজনের বেশি পরিচালক নয়

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২৩

এক পরিবার থেকে তিনজনের বেশি ব্যাংক পরিচালক হতে পারবে না—এমন বিধান রেখে ‘ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন ২০২৩’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (২৮ মার্চ) মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

সভাশেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এই তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হাসান।

তিনি বলেন, বর্তমানে এক পরিবার থেকে চারজন পরিচালক থাকার নিয়ম রয়েছে। এটা পরিবর্তন করে এখন সর্বোচ্চ তিনজন করা হয়েছে। এর বেশি থাকতে পারবে না। ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন ২০২৩-এ এমন বিধান রাখা হয়েছে। আইনটির খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আগে এক পরিবার থেকে সর্বোচ্চ দুজন একটি ব্যাংকের পরিচালক হতে পারতেন। আর তিন বছর করে পরপর দুই মেয়াদে মোট ছয় বছর একই ব্যক্তি পরিচালক হতে পারতেন। এরপর তিন বছর বিরতি দিয়ে আবারও পরিচালক হতে পারতেন।

২০১৭ সালের ৮ মে মন্ত্রিসভার বৈঠকে সংশোধিত আইনের খসড়া অনুমোদন করা হয়। সেখানে ব্যাংকের পরিচালনা পর্ষদে একসঙ্গে একই পরিবারের চার সদস্য রাখার কথা বলা হয়। মন্ত্রিসভার বৈঠকে সংশোধিত আইনের খসড়া অনুমোদনের পর থেকে ব্যাংক খাত সংশ্লিষ্টরা সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেন। সেই সিদ্ধান্তে বেসরকারি ব্যাংকে ‘পরিবারতন্ত্র’ কায়েমের সুযোগ তৈরি হবে বলেও প্রতিক্রিয়া আসে।

এমন সমালোচনার মধ্যেই ২০১৮ সালের জানুয়ারিতে জাতীয় সংসদে ব্যাংক কোম্পানি আইন (সংশোধন) বিল পাস হয়। সেই বিল পাসের পর ব্যাংকের পরিচালনা পর্ষদে একসঙ্গে একই পরিবারের চার সদস্য থাকার সুযোগ তৈরি হয়। এবং পরিচালক পদে একটানা নয় বছর থাকার বিধান চালু হয়। এতদিন ধরে এই নিয়মও চলে আসছে। এবার চারজনের পরিবর্তে একই পরিবারের তিনজনের বেশি পরিচালক থাকতে পারবেন না বলে মন্ত্রিসভার খসড়ায় অনুমোদন দেওয়া হয়।

Nagad