শর্তে ‘শিশুবক্তা’ রফিকুলের জামিন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২৩

ছবি- সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় শিশুবক্তা হিসেবে পরিচিত রফিকুল ইসলাম মাদানীকে শর্ত সাপেক্ষে জামিন দিয়েছেন হাইকোর্ট। ফলে তার কারামুক্তিতে আর বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বুধবার (২৯ মার্চ) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

ভবিষ্যতে কোনও ওয়াজ মাহফিলে রাষ্ট্রবিরোধী ও উসকানিমূলক বক্তব্য দেবেন না- এমন শর্তে রাজধানী ঢাকা ও গাজীপুরের ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক মামলায় আদালত তার জামিন মঞ্জুর করেন।

আদালতে রফিকুল ইসলাম মাদানীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আশরাফ আলী মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খান।

রফিকুল ইসলাম মাদানীর আইনজীবী আশরাফ আলী মোল্লা গণমাধ্যমকে জামিনের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, “কিছু শর্ত দিয়ে আদালত তাকে জামিন দিয়েছেন। শর্তের মধ্যে রয়েছে- কোনো ওয়াজ মাহফিলে সমাজবিরোধী, রাষ্ট্রবিরোধী, প্রচলিত আইনবিরোধী কোনও উক্তি বা বক্তব্য দেবেন না, এমন লিখিত নিয়ে চারটি থানার মামলায় তাকে জামিন দিয়েছেন। এখন তার মুক্তিতে আপাতত আর কোনও বাধা নেই।”

আইনজীবী আশরাফ আলী মোল্লা বলেন, “গত বছর জামিন আবেদন করেছিলাম। এরপর দীর্ঘ সময় বারবার রাষ্ট্রপক্ষ থেকে সময় নেওয়ায় শুনানিতে বিলম্ব হয়েছে। আজকে শুনানি শেষে আদালত জামিন মঞ্জুর করেছেন।” তিনি বলেন, রাজধানীর তেজগাঁও, মতিঝিল এবং গাজীপুরের গাছা ও বাসন থানার মোট ৪টি মামলায় হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তি করে আদালত আজ এই রায় দেন।

Nagad

সারাদিন/২৯ মার্চ/এমবি