কালীগঞ্জে ৮২ লাখ টাকার রাস্তার মেয়াদ মাত্র ২ দিন!

ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ প্রতিনিধি:
প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২৩

আজব এক ঘটনার অবতারণা হয়েছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার চাপরাইল বাজার থেকে সিংগী বাজার রাস্তায়। দেড় কিলোমিটার রাস্তাটির ব্যায় প্রায় ৮২ লাখ টাকা হলেও মাত্র ৩ দিনেই উঠে চলে যাচ্ছে বিটুমিন (পিচ) । নিম্ন মানের বিটুমিন, ইট ও বালি ব্যবহার দিয়ে রাস্তাটি নির্মাণ করা হয়েছে বলে অভিযোগ করেছে এলাকাবাসী।

সিংগী বাজারের স্থানীয় বাসিন্দা সুজয় সাহা বলেন, রাস্তায় পিস দেওয়ার একদিনের মাথায় সব উঠে যাচ্ছে। এমন রাস্তা করার চেয়ে না করায় ভালো।

একই বাজারের তপন কুমার ঘোষ ক্ষোভের সাথে বলেন, সোমবার কাজ শেষ হয়েছে । মঙ্গলবার ভ্যানের চাকার সাথে পিচ ঢালাই উঠে যাচ্ছে। এমন রাস্তা জীবনেও দেখিনি। দুইদিন পার হয়ে গেলেও পিস ও খোয়া জমাট বাঁধেনি। পিসের ঢালায় হাত দিয়ে উঠানো যাচ্ছে।

স্থানীয়রা অভিযোগ করেন, রাস্তায় পিচ এর পরিবর্তে টায়ার জ্বালিয়ে সেটি ব্যবহার করা হয়েছে। অপরিষ্কার রাস্তায় পিচ ঢালায়ের কারণে সে গুলো উঠে যাচ্ছে। হাত দিয়েই তুলে ফেলা যাচ্ছে পিচ ঢালায়।

জানা গেছে, অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩ (আইআরআইডিপি) এর আওতায় রাস্তাটি তৈরি করা হয়েছে। নির্মাণ ব্যয় ধরা হয় ৮১ লাখ ৬৩ হাজার ৩৩৭ টাকা।

আরো জানা যায়, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার চাপরাইল বাজার থেকে সিংগী বাজার পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তাটির নির্মাণ কাজ পায় ঝিনাইদহের কাঞ্চননগর এলাকার ঠিকাদার নিশিত বসু। ঠিকাদার নিশিত বসুর কাছ থেকে কাজটি নেন ঝিনাইদহের রাশেদ হোসেন নামের এক ব্যক্তি। সোমবার বিকেলে কাজ শেষ করেছেন তিনি। কাজটির তদারকির দায়িত্বে ছিলেন উপ-সহকারী প্রকৌশলী আবু তাহের।

Nagad

ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধি রাশেদ হোসেন জানান, রাস্তার কাজ ইঞ্জিনিয়ার বুঝে নিয়েছেন। এখন আর কিছুই করার নেই। আর পিস জমাট বাঁধতে সময় লাগে।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, তিনি নিজে দাঁড়িয়ে থেকে কাজ দেখেছেন। একটু সময় দিলে পিস জমে যাবে।