হয়নি কোটা পূরণ, হজযাত্রী নিবন্ধনের সময় আবার বাড়ল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৫৯ পূর্বাহ্ণ, মার্চ ৩১, ২০২৩

সংগৃহীত ছবি-

বাংলাদেশের হজযাত্রী নিবন্ধনের কোটা পূরণ না হওয়ায় সপ্তমবারের মতো নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় বৃহস্পতিবার (৩০ মার্চ) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উম্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে। কোটা পূর্ণ হওয়ার সাথে সাথে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, নিবন্ধনের সময় ৩০ মার্চ পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। সৌদি সরকার একটি খরচে ছাড় দেওয়ায় হজযাত্রীদের জনপ্রতি খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়। বৃহস্পতিবার পর্যন্ত ৭ বার বাড়ানো হলো চলতি মৌসুমে হজযাত্রীদের নিবন্ধনের সময়।

আশকোনা হজ ক্যাম্প সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৯ হাজার ৯৩৫ জন বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ১ লাখ ৮ হাজার ৩৫১ জন হজযাত্রী।

হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (হাব) এবং অ্যাসোসিয়েশন অফ ট্রাভেল এজেন্টস অফ বাংলাদেশ জানিয়েছে, ‘এ বছর হজ প্যাকেজের অতিরিক্ত মূল্য নির্ধারণের কারণে অনেক হজযাত্রী নিবন্ধন করতে আগ্রহী হচ্ছেন না।’

Nagad