এক কেজি গাঁজা পাচার: সিঙ্গাপুরে যুবকের ফাঁসি কার্যকর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২৩

তাঙ্গারাজু সুপিয়াহ, ছবি- সংগৃহীত

সিঙ্গাপুরে মাত্র এক কেজি গাঁজা পাচারের অভিযোগে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ওই ব্যক্তির নাম তাঙ্গারাজু সুপিয়াহ।

বুধবার (২৬ এপ্রিল) ভোরে সিঙ্গাপুরের চাঙ্গি কারাগারে ৪৬ বছর বয়সী তাঙ্গারাজুর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। খরব সংবাদমাধ্যম বিবিসি, সিএনএন’র।

পরিবার জানিয়েছে, ক্ষমা প্রার্থনার পরও বুধবার (২৬ এপ্রিল) ভোরে চাঙ্গি কারাগারে তানগারাজুকে ফাঁসি দেওয়া হয়।

ফাঁসি কার্যকর হওয়া তাঙ্গারাজু সুপিয়াহ (৪৬) ২.২ পাউন্ড বা এক কেজি গাঁজা পরিবহনের চেষ্টার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন।

তাঙ্গারাজু সুপিয়াহর পরিবার তার ফাঁসি কার্যকর হওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

কারাগার থেকে পরিবারের হাতে একটি মৃত্যু সনদ বুঝিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তাঙ্গারাজুর বোন লীলাবতী সুপিয়াহ।

Nagad

সিঙ্গাপুরের সেন্ট্রাল নারকোটিকস ব্যুরোর (সিএনবি) বিবৃতি অনুসারে, এক কেজির বেশি গাঁজা পাচারে জড়িত থাকায় ২০১৮ সালে তাঙ্গারাজুকে মৃত্যুদণ্ডের রায় দেওয়া হয়েছিল। মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ২০১৯ সালে তার আপিল খারিজ করে দেন আদালত। রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদনও ব্যর্থ হয়। পরে পরিবারের সদস্যরা ও মানবাধিকার কর্মীরা তার মৃত্যুদণ্ডাদেশ ক্ষমার জন্য জনসমক্ষে আবেদন করেছিলেন।

বিবিসির প্রতিবেদনে জানিয়েছে, মাদককাণ্ডে গত বছর একজন বুদ্ধিপ্রতিবন্ধীসহ ১১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সিঙ্গাপুর সরকার। ওই ঘটনায় সে সময় সমালোচনার ঝড় ওঠে। এশিয়ার সিঙ্গাপুরেই সবচেয়ে কঠিন মাদকবিরোধী আইন রয়েছে।

২০১৩ সালে মালয়েশিয়া থেকে সিঙ্গাপুরে এক কেজি গাঁজা পাচারে জড়িত থাকার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয় তাঙ্গারাজু সুপিয়াহকে। যদিও গাঁজা সরবরাহের সময় তিনি ধরা পড়েননি। প্রসিকিউটরদের দাবি, পুরো বিষয়টি সমন্বয় করেছেন তাঙ্গারাজু।

সারাদিন/২৬ এপ্রিল/এমবি