সবাইকে তিনি যেন দুনিয়া-আখিরাতে কল্যান দান করেন: এস আই টুটুল

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০২৩

কণ্ঠশিল্পী এস আই টুটুল

দেশের বহু জনপ্রিয় কণ্ঠশিল্পী এস আই টুটুলের জন্মদিন শুক্রবার (২৮ এপ্রিল)। মজার ব্যাপার হলো শিল্পী ও তার ছেলেরও জন্মদিন একইদিন ২৮ এপ্রিল। তাই ছেলেকে নিয়ে একসাথেই পালন করলেন জন্মদিন।

বিশেষ এই দিনটি উপলক্ষে শুক্রবার তার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ভেরিফায়েড পেজে ছবিসহ একটি স্ট্যাটাস দিয়েছেন কণ্ঠশিল্পী, সুরকার, সঙ্গীত পরিচালক, অভিনয়শিল্পী টুটুল।

সেখানে জননন্দিত এই গায়ক লিখেছেন, “আরশ আর আমার একই দিনে আর একই মাসেই জন্ম। সেই দিনটিই হোলো আজ। ভেবেছিলাম অনেকেই হয়তো ভুলেই গেছে কিন্তু আমার ধারনাটা ভুল বানিয়ে দিলেন যারা, তাদের প্রতি চিরঋণী হয়ে রইলাম।”

এসআই টুটুল আরও লিখেছেন, “জানি এই ভালবাসার ঋণ শোধ করবার সাধ্য আমার মত ক্ষুদ্র মানুষের নাই। তবে তোমাদের সবার জন্য করুণাময়ের কাছে এই দোয়াটুকু করি, তিনি যেন সবাইকে প্রশান্তিময় জীবন দান করেন, দুনিয়া ও আখিরাত এর কল্যান দান করেন। ????”

সবশেষে এসআই টুটুল লিখেছেন, “শুনেছি তিনি কখন কার দোয়া কবুল করেন তা আমরা কেউই জানিনা। ????????❤️❤️❤️❤️”

এস আই টুটুলের জন্মগ্রহণ করেন কুষ্টিয়ায়। তার আসল নাম এবিএম শহীদুল ইসলাম। ছোট বেলা থেকেই গানের চর্চা করেছেন টুটুল। তার লক্ষ্যই ছিলো সঙ্গীতে ক্যারিয়ার গড়া। সেটাই তিনি করেছেন। বড় ভাইয়ের বন্ধু ছিলেন ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চু। সেই সুবাদে নব্বই দশকে আইয়ুব বাচ্চুর সাথে কাজ করার সুযোগ পান। ‘এলআরবি’ ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন এস আই টুটুল।

Nagad

২০০৫ সালে এস আই টুটুল নিজেই একটি ব্যান্ড গড়ে তোলেন। যার নাম দেন ‘ফেস টু ফেস’। ২০১১ সালে ব্যান্ডটির নাম পরিবর্তন করে রাখেন ‘ধ্রুবতারা’।

সিনেমার গানে এস আই টুটুল অসামান্য সাফল্যের স্বাক্ষর রেখেছেন। তার সৃষ্ট বহু গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। ২০০৬ সালে ‘নিরন্তর’ সিনেমার সঙ্গীত পরিচালনা করে চেন্নাইয়ের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হন টুটুল। এরপর ২০০৭ সালে ‘দারুচিনি দ্বীপ’ সিনেমার সঙ্গীত পরিচালনা করেন এস আই টুটুল। এজন্য তিনি বাংলাদেশ জাতীয় চলচিত্র পুরস্কার পান।

২০১০ সালে সেরা প্লেব্যাক গায়ক হিসেবে তিনি আবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ২০১৫ সালে ‘বাপজানের বায়স্কোপ’ সিনেমার জন্য সেরা সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবে আরও দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

এস আই টুটুল চারটি একক অ্যালবাম প্রকাশ করেছেন। এগুলো হলো- ‘প্রশ্ন’, ‘শূন্য’, ‘বুকের শহরে তুমি’ ও ‘জলের ভেতর জলের চলন’।

১৯৯৯ সালে বাংলাদেশি অভিনেত্রী ও মডেল তানিয়া আহমেদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এস আই টুটুল। পরবর্তীতে তাদের ডিভোর্স হলে আমেরিকা প্রবাসী উপস্থাপিকা শারমিনা সিরাজ সোনিয়াকে বিয়ে করেন তিনি।

সারাদিন/২৯ এপ্রিল/এমবি