ফ্রান্সে মে দিবসে সমাবেশে সংঘর্ষে ১০৮ পুলিশ আহত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, মে ২, ২০২৩

ছবি- সংগৃহীত

ফ্রান্সে পেনশন বিল সংস্কারের প্রতিবাদে বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে অন্তত ১০৮ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার (০১ মে) এই ঘটনা ঘটেছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন এই খরব জানিয়েছেন। খবর বিবিসি, গার্ডিয়ান, এএফপি’র।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর পেনশন সংস্কারের প্রতিবাদে মে দিবসে কয়েক হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। বিক্ষোভকারীদের বেশির ভাগই ছিলেন শান্তিপূর্ণ। তবে কিছু উগ্রপন্থী পেট্রলবোমা ছোড়েন। পুলিশও পাল্টা কাঁদানে গ্যাসের শেল ও জলকামান থেকে পানি ছুড়েছে। সংঘর্ষে কয়জন বিক্ষোভকারী আহত হয়েছেন, তা জানা যায়নি।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জিরাল্ড ডারমানিন বলেন, প্রধান ইউনিয়ন-নেতৃত্বাধীন মিছিলের ফাঁকে বেশ কয়েকটি শহরে সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে ১০৮ পুলিশ সদস্য আহত হয়েছেন। এছাড়া ২৯১ জনকে আটক করা হয়েছে। তিনি আরও বলেন, প্যারিসে ২৫ পুলিশ সদস্য আহত হয়েছেন। আর প্যারিস থেকে ১১১ জনকে আটক করা হয়েছে। পুলিশের এক কর্মকর্তা পেট্রোল বোমার সামনে পড়ে গুরুতরভাবে দগ্ধ হয়েছেন। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এত বেশি পুলিশ কর্মকর্তা আহতের ঘটনা বিরল।

ফ্রান্সে অবসরে যাওয়ার বয়স ৬২ বছর থেকে ৬৪ বছর বাড়ানোর নিয়মের প্রতিবাদে দেশজুড়ে এই বিক্ষোভ হয়। বিক্ষোভকারীদের সংখ্যা ৭ লাখ ৮২ হাজার বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে সিজিটি ইউনিয়নের দাবি সংখ্যাটি এর তিনগুণ।

সারাদিন/০২ মে/এমবি 

Nagad