পুতিনকে হত্যার লক্ষ্যে ইউক্রেনের ড্রোন হামলা, দাবি রাশিয়ার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০৯ অপরাহ্ণ, মে ৩, ২০২৩

ছবি- সংগৃহীত

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার লক্ষ্যে ক্রেমলিনে ড্রোন হামলা চালানোর জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেছে রাশিয়া।

আজ বুধবার ( ৩মে) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ভিডিওতে বুধবার ভোর নাগাদ ক্রেমলিনে হালকা ধোয়া উড়তে দেখা গেছে। রাশিয়া এটিকে পরিকল্পিত সন্ত্রাসী পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছে।

রুশ কর্মকর্তারা জানিয়েছেন, পুতিন আহত হননি। রাশিয়ান বার্তা সংস্থা তাস জানিয়েছে, রুশ প্রেসিডেন্টের সদর দফতর থেকে বলা হয়েছে যে তারা এই ইউক্রেনীয় ড্রোন হামলার প্রতিশোধ নিবে।

ক্রেমলিন এই হামলাকে একটি পরিকল্পিত উগ্রবাদী কর্মকাণ্ড বলে আখ্যায়িত করেছে এবং ৯ মে তারিখের বিজয় দিবসের প্রাক্কালে রুশ প্রেসিডেন্টকে হত্যার প্রচেষ্টা হিসেবে মূল্যায়ন করেছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ এমন তথ্য জানিয়েছে। তবে এই ভয়াবহ হামলার পরেও পুতিন তার দেশের বিজয় দিবসের কর্মসূচি পরিবর্তন করেননি এবং যথারীতি তার বিভিন্ন (রাষ্ট্রীয়) কাজ করছেন।

সংবাদমাধ্যম আরআইএ আরও জানিয়েছে, হামলার সময় পুতিন ক্রেমলিনে ছিলেন না। তিনি মস্কোর বাইরে তার নভো ওগারিওভো বাসভবনে রাষ্ট্রীয় কাজে ব্যস্ত ছিলেন।

Nagad

এ ড্রোন হামলার বিষয়ে ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ক্রেমলিন তাদের রিপোর্ট করা ওই ঘটনা থেকে কোনো প্রমাণ উপস্থাপন করেনি। তবে তাদের বিবৃতিতে কিছু বিবরণ অন্তর্ভুক্ত ছিল।

সামরিক নিউজ আউটলেট জাভেজদা চ্যানেলসহ রাশিয়ান সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে যে কথিত ঘটনার পরে প্রাচীর ঘেরা দুর্গের মূল ক্রেমলিন প্রাসাদের পিছনে ফ্যাকাশে ধোঁয়া উঠছে। ভিডিওটি বুধবার ভোরে পোস্ট করা হয়েছিল।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসনের ঘোষণা দেন প্রেসিডেন্ট পুতিন। এরপর আজ পর্যন্ত টানা এক বছরের বেশি সময় ধরে চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে।গতকাল মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি দাবি করেছে, শুধু বাখমুতেই গত মাস ৫ মাসে রাশিয়ার ২০ হাজারের বেশি সেনা নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৮০ হাজার। সূত্র : আল-জাজিরা