‘দারিদ্রের হার শূন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছে সরকার’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৫২ অপরাহ্ণ, মে ১৫, ২০২৩

বিসিএস প্রশাসন একাডেমিতে আজ সোমবার একটি কোর্সের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষাসহ সব ক্ষেত্রই যাতে আন্তর্জাতিক মানে উন্নীত হয় সেজন্য সব পদক্ষেণ নেওয়া হয়েছে। দারিদ্রের হার শূন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছে সরকার।

সোমবার (১৫ মে) বেলা পৌনে ১২টায় শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমিতে আইন ও প্রশাসন কোর্সের সনদ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিশ্বে অর্থনৈতিক মন্দা চলছে উল্লেখ করে সরকারপ্রধান বলেন, “আমাদের দেশীয় উৎপাদনে বিশেষ নজর দিতে হবে। সেই সঙ্গে রপ্তানি পণ্য আরও বাড়াতে হবে।

ক্ষমতায় থাকতে বিএনপি জঙ্গিবাদ ও দুর্নীতি করে দেশের ভাবমূর্তি নষ্ট করেছে বলে মন্তব্য করেন সরকারপ্রধান। তিনি বলেন, “তারা (বিএনপি) দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ও চক্রান্ত করে চলছে। এ নিয়ে আমি কখনও পরোয়া করি না। আমি দেশের জন্য কাজ করি। নিজের জীবনের জন্য আমার কোনো ভয় নেই।”

হত্যা, ক্যু ও ষড়যন্ত্রের মধ্য দিয়ে ১৯৭৫ সালের পর ক্ষমতার পালাবদল শুরু হয়। দেশে ২১ বছর এ দেশে মানুষের কোনো ভোটের অধিকার ছিল না। ২১ বছর পর আওয়ামী লীগ ১৯৯৬ সালে সরকার গঠন করে। তখন দেশের অবস্থা খুবই খারাপ ছিল। আমাদের রিজার্ভও খুব কম ছিল। তেমন একটি পরিস্থিতি আমরা সরকার গঠন করে দেশকে এগিয়ে নিয়ে যাই।”

প্রধানমন্ত্রী বলেন, কর্মসংস্থান বাড়াতে ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষার পরিবেশ আরও উন্নত করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সব ক্ষেত্রেই ডিজিটাল করতে হবে।

Nagad

তিনি আরও বলেন, সাধারণ মানুষ যেন সব ধরনের অনিয়ম, দুর্নীতি থেকে মুক্ত হয় সে লক্ষ্যেই বিশেষভাবে চেষ্টা করে যাচ্ছে সরকার। দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি উন্নয়নের লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। এ সময় প্রশিক্ষণ উপেক্ষা করে কর্মক্ষেত্রে উন্নতি করা যায় না। এ জন্যই প্রশিক্ষণের ওপর সরকার গুরুত্ব দিচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।