এখনও জেতার সম্ভাবনায় এরদোয়ান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১০ অপরাহ্ণ, মে ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

কে হতে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট? এই প্রশ্নের উত্তর জানতে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। কারণ রোববারের (১৪ মে) অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে কোনও পক্ষই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’র প্রতিবেদন থেকে জানা গেছে, তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে বাংলাদেশ সময় সোমবার (১৫ মে) দুপুর আড়াইটা পর্যন্ত ৯৯ শতাংশ ভোট গণনা হয়েছে। এতে প্রাথমিক বেসরকারি ফলাফলে ৪৯ দশমিক ৪২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিকদারোগ্লু পেয়েছেন ৪৪ দশমিক ৯৫ শতাংশ ভোট। আর তৃতীয় প্রার্থী সিনান ওগান পেয়েছেন ৫ দশমিক ২০ শতাংশ ভোট।

প্রকাশিত ফলাফলে বর্তমান প্রেসিডেন্ট এরদোয়ান এগিয়ে থাকলেও প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় অর্থাৎ ৫০ ভাগ ভোট না পেলে সংবিধান অনুযায়ী নির্বাচন রান অফ বা দ্বিতীয় ধাপে ভোট হতে পারে। সেই হিসেবে তুরস্কে দ্বিতীয় দফায় আগামী ২৮ মে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশটির গত ১০০ বছরের ইতিহাসে এই প্রথম নির্বাচন দ্বিতীয় দফায় গড়াচ্ছে।

তবে তুর্কি সংবাদমাধ্যম ‘হুরিয়াত ডেইলি’ জানিয়েছে, এখন পর্যন্ত যে পরিমাণ ভোট গণনার বাকি আছে, তাতেও প্রয়োজনীয় ভোট পেয়ে জিতে যেতে পারেন ৬৯ বছর বয়সি এরদোয়ান। বিশেষ করে প্রবাসী ভোটারদের বেশির ভাগ ভোট এখনও গণনার বাকি আছে। আর প্রবাসী ভোটারের বড় অংশ পেয়ে থাকেন এরদোয়ান। ২০১৮ সালের নির্বাচনে বিদেশি ভোটের ৬০ শতাংশ পেয়েছিলেন তিনি।

তুরস্কের নির্বাচনি কর্তৃপক্ষ তথা সুপ্রিম ইলেক্টোরাল বোর্ড জানিয়েছে, তারা প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলোকে ‘তাৎক্ষণিকভাবে’ প্রাপ্ত ভোটের সংখ্যা জানাচ্ছে এবং গণনা শেষে চূড়ান্ত ফলাফল প্রকাশ করবে। সুপ্রিম ইলেক্টোরাল বোর্ড আরও বলেছে, ৩ দশমিক ৪ মিলিয়ন বিদেশি ভোটারের বেশিরভাগ ব্যালট এখনও গণনার বাকি আছে। সুতরাং আগামী ২৮ মে রান অফ নির্বাচন হবে- এমনটা এখনও নিশ্চিত করা হয়নি।

Nagad

এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, এখনও নির্বাচনে জেতার সম্ভাবনা আছে। তবে শেষ পর্যন্ত নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালে তা মেনে নেব। স্থানীয় সময় সোমবার (১৫ মে) সকালে রাজধানী আঙ্কারায় একে পার্টির কার্যালয়ে সমর্থকদের উদ্দেশে তিনি এই কথা বলেন।

তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, “প্রথম দফায় নির্বাচন শেষ হয়েছে কি-না, আমরা এখনও জানি না। যদি আমাদের জাতি দ্বিতীয় রাউন্ডের জন্য নির্বাচন করে, তাহলে সেটাকেও স্বাগত জানাব।” এরদোগান
আরও বলেন, “জাতি যে আমাদের বেছে নিয়েছে- নির্বাচনের ফলাফল চূড়ান্ত না হওয়ায় সেটা পরিবর্তন হতে পারে না।”

সারাদিন/১৫ মে/এমবি