বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের সমাবেশ

সাভার প্রতিনিধি:সাভার প্রতিনিধি:
প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, মে ১৬, ২০২৩

সাভারের আশুলিয়ায় বন্ধ কারখানা খুলে দেওয়াসহ শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধের দাবীতে সমাবেশ ও প্রতীকী অনশন করেছে ভুক্তভোগী শ্রমিকরা। এর আগে তারা একটি মিছিলও করেন।

মঙ্গলবার (১৬ মে) দুপুরে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এ সমাবেশ ও প্রতীকী অনশন পালন করেন এল কে কটন এন্ড স্পিনিং মিলস লিঃ নামের ওই কারখানা শতাধিক শ্রমিক।

এর আগে সকাল ১১টার দিকে শ্রীপুর থেকে মিছিল নিয়ে আশুলিয়া প্রেসক্লাবে আসে তারা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, আশুলিয়ার বলিভদ্র বাজার এলাকায় অবস্থিত অর্থমন্ত্রীর মেয়ে নাফিসা কামালের মালিকানাধীন কারখানা “এল কে কটন এন্ড স্পিনিং মিলস লি:”। কারখানাটির কর্তৃপক্ষ গতকাল (১৫ মে) কোন প্রকার নোটিশ প্রদান না করে কারখানাটি বন্ধ করে দেয়। শ্রমিকরা প্রতিদিনের ন্যায় গতকাল কারখানায় কাজে যোগদান করতে গেলে কারখানা তালাবদ্ধ দেখতে পায়। সেখানে কারখানা বন্ধের কোন নোটিশও ছিল না।

শ্রমিকরা আরও বলেন, বিগত ১ মাস যাবত কারখানার ম্যানেজমেন্ট কারখানা বন্ধ করে দেওয়ার কথা মৌখিকভাবে শ্রমিকদের জানিয়েছেন। কিন্তু শ্রমিকরা মালিকের লিখিত নোটিশ দেখতে চাইলে তারা তা দেয় নাই। তাই তারা ইতিপূর্বেই বিষয়টি লিখিতভাবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শিল্প পুলিশ -১ এর কাছে জানিয়েছেন। কিন্তু তারা কোন ব্যবস্থা না নেয়ায় আজ মালিক বেআইনি ভাবে কারখানা বন্ধের সাহস পেয়েছে। তাছাড়া এই কারখানায় সরকার ঘোষিত নিম্নতম মজুরী এখনও বাস্তবায়ন করা হয় নাই। তাই অবিলম্বে বেআইনি ভাবে বন্ধ কারখানা চালু, শ্রমিকদের বকেয়া আইনানুগ পাওনা পরিশোধ ও সরকার ঘোষিত নিম্নতম মজুরী বাস্তবায়নের দাবি জানান তারা।

উক্ত কর্মসূচীতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সাভার আশুলিয়া ধামরাই শিল্পাঞ্চল কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন, গার্মেন্টস শ্রমিক ঐক্যলীগ এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা সারোয়ার হোসেন ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আনিসুর রহমান আনিস সহ প্রমুখ।

Nagad