বিশ্ব বাজারে আবারও কমেছে স্বর্ণের দাম

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, মে ২০, ২০২৩

ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে আবারও কমেছে স্বর্ণের দাম। বর্তমানে বিশ্ব বাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হচ্ছে ১ হাজার ৯৬৪ ডলারে। ফলে গত দুই সপ্তাহের মধ্যে স্বর্ণের দাম সর্বনিম্ন দরে নেমে এসেছে।

স্বর্ণের বাজার পর্যবেক্ষণকারী সংবাদমাধ্যম কিটকো নিউজ ও অন্যান্য সংস্থার তথ্য অনুযায়ী, শুক্রবার (১৯ মে) বৈশ্বিক বাজারে প্রতি আউন্স (এক আউন্স = ২৮ দশমিক ৩৫ গ্রাম) স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৯৬৪ ডলারে।

এর আগে সর্বশেষ গত ০২ মে তারিখে প্রতি আউন্স স্বর্ণ ২ হাজার ডলারের কমে বিক্রি হয়েছে। তারপর থেকে বাড়তে থাকে মূল্যবান এই ধাতুটির দাম। চলতি সপ্তাহের শুরুতেও প্রতি আউন্স স্বর্ণের বিক্রয়মূল্য ছিল ২০০০ ডলার। সেই হিসেবে বুধবার (১৭ মে) থেকে এখন পর্যন্ত প্রতি আউন্সে স্বর্ণের দাম কমেছে ৩৬ ডলার।

সেই হিসেবে বর্তমানে স্বর্ণের যে বিক্রয়মূল্য, তা গত দুই সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন।

বাজার বিশ্লেষকদের মতে, স্বর্ণের বর্তমান মূল্যহ্রাসের ব্যাপারটি সরাসরি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের ঋণের সাথে সরাসরি সম্পর্কিত। ২০২০ সালে জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর সরকার পরিচালনার জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার ঋণ নিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার। সেই ঋণ পরিশোধের শেষ সময় ০১ জুন।

সবাই আশা করছেন নির্ধারিত সময়সীমা পেরোনোর আগেই ঋণের বিষয়ে একটি ফয়সালা হবে। এই আশাবাদের প্রতিফলন ঘটেছে স্বর্ণের বাজারেও।

Nagad

সারাদিন/২০ মে/এমবি