বর্ণবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা বার্সা তারকার

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, মে ২৪, ২০২৩

সাম্প্রতি বেশ কঠিন সময় পার করছেন ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়র। প্রায় প্রতিটি অ্যাওয়ে ম্যাচেই বর্ণবাদের শিকার হচ্ছেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড। সবশেষ রিয়াল মাদ্রিদের হয়ে ভ্যালেন্সিয়ার মাঠে রীতিমতো লঙ্কাকাণ্ড ঘটে গেছে।

ভালেন্সিয়ার বিপক্ষে গত রোববার বর্ণবাদের শিকার হওয়ার পর ভিনিসিয়ুসের প্রতি চারপাশ থেকে সমর্থনের স্রোত বইছে। দল, ক্লাব, দেশের সীমানা ছাড়িয়ে রিয়াল মাদ্রিদ তারকার পাশে দাঁড়িয়েছেন অনেকেই।

তবে জাতীয় দলে ভিনির সতীর্থ ও বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনহা বেছে নিয়েছেন ভিন্ন এক পথ। বর্ণবাদের বিপক্ষে সরাসরি যুদ্ধেরই ঘোষণা দিয়েছেন ২৬ বছর বয়সী এই বার্সা তারকা।

মঙ্গলবার (২৩ মে) রিয়াল ভায়োদোলিদের মাঠে ম্যাচের ৬৩তম মিনিটে রাফিনহাকে তুলে নেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ। যখন তাকে তুলে নেওয়া হয় তখন মাঠ ছাড়ার সময় জার্সি খুলে ফেলেন ব্রাজিলিয়ান এই তারকা।

দেখা গেলো, জার্সির নিচে তার গায়ের গেঞ্জিতে কিছু লেখা। ক্যামেরা কাছাকাছি নিতেই স্পষ্ট হলো অক্ষরগুলো। সেখানে আছে ভিনিসিউস জুনিয়রের পাশে থাকার বার্তা আর আছে একটি ঘোষণা, গায়ের রংকে প্রাধান্য দিলে যুদ্ধ হবে!

এই ম্যাচ শুরুর আগে একটি ব্যানার হাতে আলাদা করে দাঁড়ান দুই দলের ফুটবলাররা, যেখানে লেখা ছিলো, “বর্ণবাদীরা ফুটবল থেকে দূরে থাকো।” পরে তো জার্সি খুলে নিজের মনের কথা গোটা বিশ্বকে জানিয়ে দিলেন রাফিনিয়া। সেখানে লেখা, “যতদিন পর্যন্ত চোখের জ্যোতির চেয়ে গায়ের রং বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকবে, ততদিন পর্যন্ত যুদ্ধ থাকবে।” তার পিঠে লেখা, “ভিনি, তোমার সাথে আছি আমি।”

Nagad

লা লিগায় ভায়াদোলিদের বিপক্ষে ৩-১ গোলের ব্যবধানে হেরে গেছে বার্সেলোনা। ম্যাচে কোনো গোল করতে পারেননি রাফিনহা। যখন মাঠ ছাড়েন তখন ২-০ ব্যবধানে পিছিয়ে ছিলো দলটি। কিন্তু বর্ণবাদে সৃষ্ট সাম্প্রতিক ঘটনায় ভিনিকে সঙ্গ দিয়ে আলোচনায় তিনিই।

শীর্ষে থাকা বার্সেলোনা চলতি মৌসুমে আগেই লা লিগা শিরোপা জয় নিশ্চিত করেছে। ৩৬ ম্যাচে দলটির সংগ্রহ দাঁড়ালো ৮৫ পয়েন্ট। আর ২ ম্যাচ হাতে আছে বার্সার। ৩৫ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে দুইয়ে আতলেতিকো মাদ্রিদ।

লিগ নিশ্চিত হলেও হার ভালো লাগেনি বার্সা কোচ জাভির। তিনি বলেন, “হারতে ভালো লাগে না, কিন্তু টানা দুই ম্যাচে হারলাম। রোববার ঘরের দর্শকদের সামনে নিজেদের সেরাটা দিতে হবে।”

সারাদিন/২৪ মে/এমবি