নেদারল্যান্ডসে দেড় হাজারের বেশি জলবায়ুকর্মী আটক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, মে ২৮, ২০২৩

ছবি- সংগৃহীত

জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে নেদারল্যান্ডসের প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ করায় দেড় হাজারেরও বেশি জলবায়ু কর্মীকে আটক করেছে পুলিশ।

স্থানীয় সময় শনিবার (২৭ মে) দেশটির প্রশাসনিক রাজধানী হেগের একটি প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভের সময় তাদের আটক করা হয়।

রোববার (২৮ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’ এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

পুলিশ জানিয়েছে, শহরের একটি প্রধান সড়ক অবরোধকারী এসব জলবায়ু কর্মীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করেছে। ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে ১ হাজার ৫৭৯ জনকে আটক করা হয়েছিল। পরে অবশ্য তাদের বেশিরভাগকেই ছেড়ে দেওয়া হয়েছে। তবে ৪০ জনকে বিচার মুখোমুখি হতে হবে।

আটকের সময় এক কর্মী পুলিশকে কামড় দিয়েছেন। বেশ কয়েকজন ডাচ সেলিব্রেটিও এই প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। জনপ্রিয় টিভি সিরিজ গেম অব থ্রোনসের মেলিসান্দ্রে চরিত্রে অভিনয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত ক্যারিস ভ্যান হাউটেন এতে অংশ নেন।

ডাচ বার্তাসংস্থা এএনপি জানিয়েছে, ক্যারিস ভ্যান হাউটেনকেও গ্রেপ্তার করা হয়েছিল কিন্তু পরে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। ডাচ প্রসিকিউশন সার্ভিস বলেছে, গ্রেপ্তারকৃতদের বেশিরভাগেরই বিচার করা হবে না কারণ তাদের অপরাধ নগন্ন। গ্রেপ্তারের মূল উদ্দেশ্য ছিল অবরোধের অবসান করা। তবে ভাঙচুর এবং গ্রেপ্তার আটকাতে আঘাত-সহিংসতায় অংশ নেওয়া চল্লিশ জনকে বিচার করা হবে।

Nagad

সারাদিন/২৮ মে/এমবি